লন্ডন থেকে

লন্ডনে গৃহহীন মানুষের সহায়তায় এগিয়ে এসেছেন কয়েক হাজার মুসলিম

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বড়দিনে যাতে লন্ডনের রাজপথে কোনো গৃহহীন অভুক্ত না থাকেন সে জন্য এমন উদ্যোগ মুসলিমদের। তাই ইস্ট লন্ডন মসজিদে খাদ্য নিয়ে উপস্থিত হয়েছিলেন কয়েক হাজার মানুষ। তারা খাদ্য সামগ্রি দান করেছেন। আবার কেউ কেউ তা গ্রহণ করেছেন। দ্য লন্ডন ইভিনিং স্ট্যান্ডার্ড এর রিপোর্ট অনুযায়ী এমন আহ্বানে সাড়া দিয়েছেন সাড়ে সাত হাজার মুসলিম।

বড়দিনে লন্ডনে গৃহহীন মানুষের সহায়তায় এগিয়ে এসেছেন কয়েক হাজার মানুষ। তারা তাদের সাধ্য মতো দান করলেন। সেই দান এখন পৌঁছে দেয়া হবে গৃহহীন মানুষের কাছে, যারা লন্ডনের রাস্তায় দিনরাত পাড় করেন। সব মিলে লন্ডনের মুসলিমদের এ দানের পরিমাণ দাঁড়িয়েছে ১০ টন। এর বেশির ভাগই খাদ্যপণ্য।

গত শুক্রবার তারা ওই মসজিদে জুমার নামাজ আদায় করার পর স্বেচ্ছাসেবকরা এসব খাদ্যদ্রব্য সংগ্রহে নামেন। এর মধ্যে রয়েছে চাল, পেস্তা, সিরিয়াল, টিনজাত খাদ্যদ্রব্য ও অন্যান্য খাদ্যপর্ণ। স্থানীয় ব্যবসায়ী, কলেজ, স্কুল ও বিশ্ববিদ্যালয় থেকে এসেছে এসব ডোনেশন। এখন সংগৃহীত খাদ্য পৌঁছে দেয়া হবে অভাবী মানুষের মধ্যে।

বিশেষ করে লন্ডনের রাস্তায় যেসব মানুষ অবস্থান করেন তাদের মধ্যে। শতকরা ৯০ ভাগেরও বেশি খাদ্য দেয়া হবে যারা মুসলিম নন এমন মানুষের হাতে। উল্লেখ্য, মুসলিমদের এ উদ্যোগে সমর্থন প্রকাশ করতে অন্য ধর্মীয় সম্প্রদায়ের নেতারাও এতে উপস্থিত হয়েছিলেন। এর মধ্যে ছিলেন খ্রিশ্চিয়ান রেভারেন্ড গ্যারি ব্রাডলি।

তার মতো আরও অনেকে এ উদ্যোগকে সহযোগিতা করেছেন। তিনি বলেছেন, মানবতার জন্য অভিন্ন লক্ষ্যে সব ধর্মের মানুষ একত্রে কাজ করার এটা একটি উদাহরণ। অনলাইন ইন্ডিপেন্ডেন্টের রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাজ্যে গৃহহীন মানুষের সংখ্যা বাড়ছে। কারণ, সেখানে বাড়ছে বাসা ভাড়া। স্থানীয় কর্তৃপক্ষ হোস্টেল ও কাউন্সিলের হাউজিং-এর সংখ্যা কমিয়ে দিচ্ছে।

২০১৫ থেকে ২০১৬ সালের মধ্যে ইংল্যান্ডে গৃহহীন মানুষের সংখ্যা বেড়েছে অপ্রত্যাশিতভাবে। এ বৃদ্ধি শতকরা প্রায় ৩০ ভাগ। যেকোনো রাতে ইংল্যান্ডের রাস্তায় ঘুমান প্রায় সাড়ে তিন হাজার মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, এ ছাড়াও রয়েছেন গৃহহীন মানুষ। তারা নিজেদের আড়াল করে রাখতে চান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close