জাতিসংঘ

জাতিসংঘ ভোট গ্রহণ স্থগিত করল ইসরায়েলি স্থাপনা বিষয়ে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলে ইসরায়েলি স্থাপনা নির্মাণ বন্ধের দাবিতে খসড়া প্রস্তাবের ওপর ভোট গ্রহণ স্থগিত করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলে ইসরায়েলি স্থাপনা নির্মাণ আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ। জাতিসংঘের পক্ষ থেকেও স্থাপনা নির্মাণকে অবৈধ বলা হয়েছে। কিন্তু এর পরও বিগত সময়ে থেমে ছিল না স্থাপনা নির্মাণ।

নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে বৃহস্পতিবার ভোট স্থগিত করা হয়। জাতিসংঘে উত্থাপিত খসড়া প্রস্তাবটি নিয়ে আলোচনার সময় দরকার বিবেচনায় ভোট পেছানোর অনুরোধ করে মিসর। এখন পর্যন্ত ভোটের জন্য নতুন সময় বা দিন নির্ধারণ করা হয়নি।

তবে কিছু কূটনীতিক আভাস দিয়েছেন, শুক্রবার ভোটাভুটি হতে পারে। ভোটের বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক পশ্চিমা এক কূটনীতিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, বিকেল ৩টায় ভোট দিতে প্রস্তুত ছিল নিরাপত্তা পরিষদের সব সদস্য। ইসরায়েলি লবির তীব্র প্রচারণার মুখে মিসর ভোটাভুটি বিলম্বিত করেছে।

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তর থেকে আলজাজিরার প্রতিবেদক মাইক হ্যানা বলেন, ‘আমরা নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট, স্পেনের প্রতিনিধির সঙ্গে কথা বলেছি।

তাঁরা বলেছেন, ভোট স্থগিতের সিদ্ধান্ত খুবই দুর্ভাগ্যজনক। বুধবার রাতে খসড়া প্রস্তাবটি উত্থাপন করে মিসর। এর পর পরই বৃহস্পতিবার ভোটের জন্য দিন নির্ধারণ করা হয়েছিল।

এদিকে, মিসরের প্রস্তাবের পরই যুক্তরাষ্ট্রের দ্বারস্থ হন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি প্রস্তাবের বিপক্ষে ভোট দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close