যুক্তরাজ্য জুড়ে

সন্দেহভাজন ফোন হ্যাক করার অনুমতি পেল ব্রিটিশ মেট পুলিশ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যেকোনো স্মার্টফোন হ্যাক করতে এবং ইন্টারনেটে ব্রাউজিং করার সমস্ত ইতিহাস খতিয়ে দেখতে পারবে ব্রিটিশ মেট্রোপলিটন পুলিশ।

স্নুপার্স চার্টার বা আঁড়িপাতার সনদ নামে একটি আইন শুক্রবার বলবৎ হওয়ার পর দেশটির পুলিশ এ ক্ষমতা পেয়েছে। আনুষ্ঠানিকভাবে এ আইনের নাম রাখা হয়েছে ইনভেসটেগেটরি পাওয়ার্স বিল।

এ আইনে অ্যাপ কোম্পানি এবং ইন্টারনেট সেবাদানকারী সংস্থগুলো প্রতিটি ব্যবহারকারীর চ্যাটসহ ইন্টারনেটের যাবতীয় কাজকর্মের সব তথ্য এক বছর সংরক্ষণ করতে বাধ্য থাকবে। পরে এসব তথ্য ব্রিটেনের আইন প্রয়োগকারী সংস্থাগুলো প্রয়োজন মোতাবেক সংগ্রহ করতে পারবে।

অবশ্য ইন্টারনেট সেবাদানকারী সংস্থাগুলো ভিপিএন বা ভারচুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করতে পারবে না। কারণ ভিপিএন’র কঠোর সংকেত ব্যবস্থার মাধ্যমে তথ্য-আদান প্রদান হয়। এসব সংকেত সাধারণভাবে ভাঙতে পারে না ইন্টারনেট সেবাদানকারী সংস্থাগুলো।

তবে যাই হোক না কেন, ব্রিটেনের নতুন আইনকে সাধারণ মানুষের ব্যক্তিগত গোপনীয়তার ওপর মারাত্মক আঘাত হিসেবে গণ্য করছে দেশটির মানব ও নাগরিক অধিকার সংক্রান্ত সংস্থাগুলো।

সরকারের দাবি মতে, সন্ত্রাসবিরোধী অভিযানের জন্য এ আইনের প্রয়োজন রয়েছে। তাই এখন থেকে ব্রিটেনের পুলিশ বৈধভাবেই এর ব্যবহার করতে পারবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close