শরীর স্বাস্থ্য

ধূমপানে বছরে ৬০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে: বিশ্বে খরচ এক লাখ কোটি ডলার

শরীর স্বাস্থ্য ডেস্ক: বিশ্বে প্রতিবছর ধূমপানের পিছনে খরচ হয় এক লাখ কোটি ডলারেরও বেশি অর্থ। শিগগিরই ধূমপানের কারণে বছরে মারা যাবে ৮০ লাখ মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউএস ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউট মঙ্গলবার প্রকাশিত তাদের এক গবেষণায় এ কথা বলেছে।

এতে বলা হয়েছে, ধূমপানজনিত মৃত্যু ২০৩০ সাল নাগাদ বছরে প্রায় ৬০ লাখ থেকে ৮০ লাখে দাঁড়াবে। স্বল্প উন্নত ও মধ্যম আয়ের দেশগুলোতে বাস করেন এমন ধূমপায়ীর শতকরা প্রায় ৮০ ভাগ, যদিও বিশ্ব জনসংখ্যার মধ্যে ধূমপানের প্রবণতা কমছে।

কিন্তু মোট ধূমপায়ীর সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বব্যাপী মৃত্যুর প্রতিরোধযোগ্য সর্বোচ্চ একক ব্যবস্থা হলো ধূমপান। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ধূমপানজনিত কারণে বর্তমানে বছরে ৬০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে। আর এর পেছনে বছরে বিশ্ব অর্থনীতির প্রায় এক ট্রিলিয়ন ডলার ব্যয় হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে ২০৩০ সাল নাগাদ মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ মানুষ ধূমপানজনিত কারণে মারা যাবে।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং যুক্তরাষ্ট্রের জাতীয় ক্যান্সার ইন্সটিটিউট প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, শুধুমাত্র ২০১৩-২০১৪ সালে মানুষ ধূমপানের পেছনে ব্যয় করেছেন ২৬৯ বিলিয়ন ডলার।

গবেষণায় বলা হয়েছে, ধূমপানজনিত কারণে মৃত্যুর হার দিনকে দিন বেড়েই চলেছে। বর্তমানে বিশ্বে বছরে ৬০ লাখের মতো মানুষ মারা যাচ্ছে। ২০৩০ সাল নাগাদ এ সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮০ লাখে। আর এসব লোকদের ৮০ শতাংশই নিম্ন ও মধ্য-আয়ের মানুষ।

এতে আরও বলা হয়েছে, মোট জনগোষ্ঠীর মধ্যে গবীর ও স্বল্পন্নোত দেশগুলোর প্রায় ৮০ শতাংশ ধূমপানের সঙ্গে জড়িত এবং এই সংখ্যা বাড়ছেই। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রতিরোধযোগ্য হলেও একমাত্র ধূমপানের কারণেই বিশ্বে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close