জাতীয়

মাওলানা মোহাম্মদ সাদ এর পরিচালনায় শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও ঐক্য কামনায় শেষ হলো তুরাগ নদীর তীরে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত।

বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতে বহির্বিশ্বের প্রায় ৮ হাজারেরও বেশি মুসল্লিসহ লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অশগ্রহণ করেছেন। আখেরি মোনাজাতে অংশ নিতে সকাল থেকে টঙ্গীর তুরাগ পানে মুসল্লিদের ঢল নামে। এ সময় গোটা ইজতেমা ময়দানে যেন এক পুণ্যময় ভূমিতে পরিণত হয়।

এ মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামাতের দিল্লিস্থ মারকাজের শুরা সদস্য, ইসলামি চিন্তাবিদ বিশ্ব মাওলানা সাদ কান্ধলভী। আজ রবিবার সকাল ১১টার দিকে আখেরি মোনাজাত শুরু হয়। শেষ হয় বেলা পৌনে ১২টার দিকে। মোনাজাতে তিনি বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য, ভ্রাতৃত্ব, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে আরবি ও উর্দু ভাষায় মোনাজাত পরিচালনা করেন।

এদিকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার পরিবারসহ কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গভবনের দরবার হলে বসে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশগ্রহণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী ঢাকায় গণভবনে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশগ্রহণ করেন। বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি তার বাসভবনে এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া গুলশানের কার্যালয়ে বসে মোনাজাতে শরিক হন।

এছাড়া মন্ত্রী ও এমপিসহ বিভিন্ন মুসলিম দেশের কূটনৈতিক মিশনের সদস্য এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ লাখ লাখ মুসল্লি আখেরি মোনাজাতে অংশ নেন।

গুনাহ মাফ ও আত্মশুদ্ধির আশায় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে রাজধানীর উপকণ্ঠের টঙ্গীর তুরাগ নদীর তীর। ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিয়ে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি মহান রাব্বুল আলামিনের দরবারে রহমত ও হেদায়েত প্রার্থনা করেন। এসময় মহান আল্লাহ পাকের অশেষ মহিমায় আবেগাপ্লুত হন লাখো মুসল্লি। অশ্রুসিক্ত নয়নে আল্লাহর নিকট আত্মসমর্পণে ব্যাকুল হয়ে পড়েন তারা।

এর আগে শুক্রবার রাতে বিশ্ব ইজতেমার মুরুব্বিরা বসে মাওলানা সা’দের মোনাজাত পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নেন। মুরুব্বিদের পরামর্শে সিদ্ধান্ত হয়, শনিবার দু’টি বয়ানসহ কাল হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ।

সিদ্ধান্ত মতে, শনিবারের উলামা হজরতদের উদ্দেশ্যে বিশেষ বয়ানও মাওলানা সাদ কান্ধলভী করেছেন। গতকাল মাগরিবের পর আম বয়ানও করেন তিনি। মাওলানা সাদ গত দুই বছর ধরে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন। এর আগে মোনাজাতের পূর্বে তিনি শুধু হেদায়তি বয়ান করতেন।

মাওলানা সাদ তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস (রহ.)-এর নাতি। বর্তমানে তিনি তাবলিগ জামাতের বিশ্ব মারকাজ দিল্লির নিজামুদ্দিনে মুরব্বি হিসেবে দায়িত্ব পালন করছেন। বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ১৭ টি জেলার তাবলিগি সাথীরা অংশ নিয়েছেন। ইজতেমার ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। প্রচণ্ড শীত ও বার্ধক্যজনিত কারণে এ পর্যন্ত ইজতেমায় ৭ জন মুসল্লির মৃত্যু হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close