আরববিশ্ব জুড়ে

বাংলাদেশী কর্মীদের জন্য সহজ হচ্ছে আরব আমিরাতের ভিসা প্রক্রিয়া

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বাংলাদেশী কর্মীদের জন্য ভিসা সহজ করার বিষয়টি বিবেচনা করে দেখার আশ্বাস দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আবুধাবি সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠককালে আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়কমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান মঙ্গলবার এ আশ্বাস দেন।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এশিয়া কো-অপারেশন ডায়লগ(এসিডি)-এ যোগদানের লক্ষ্যে আবুধাবি সফরে যান। সংলাপের ফাঁকে তিনি আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বৈঠককালে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর কাছে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর একটি শোকবার্তা হস্তান্তর করেন। চলতি মাসে আফগানিস্তানের কান্দাহারে এক সন্ত্রাসী হামলায় আমিরাতের পাঁচজন কর্মকর্তা নিহত হন। এ ঘটনায় শোক জানিয়ে বার্তাটি পাঠিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।

বৈঠককালে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় ইস্যুতে আলোচনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসামরিক বিমান চলাচল, বাণিজ্য, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধিতে তারা একমত পোষণ করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী ব্যবসায়ী, শ্রমিক ও পর্যটকসহ বাংলাদেশীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ জানান। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয় যথাযথ গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন বলে আশ্বস্ত করেন।

এতে আরও বলা হয়, আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে দক্ষ কর্মী গড়ে তোলার উদ্যোগ এবং বাংলাদেশ থেকে বিভিন্ন দেশ কর্মী নিয়োগ করার বিষয়কে স্বাগত জানান। তিনি দুবাইয়ে অনুষ্ঠেয় এক্সপো ২০২০-এ বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে অনুরোধ জানান।

উভয়মন্ত্রী উচ্চপর্যায়ে সফর আয়োজন, বাণিজ্য ও সাংস্কৃতিক প্রতিনিধি দলের বিনিময় এবং বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আগ্রহ ব্যক্ত করেন। বৈঠকে সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বিদেশে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত।

এদিকে এশিয়া কো-অপারেশন ডায়ালগে দেয়া বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিদ্যুৎ ও জ্বালানি খাতে বাংলাদেশের উচ্চাভিলাষী পরিকল্পনার কথা জানান। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এ পর্যন্ত ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতা অর্জন করেছে।

বাংলাদেশ ২০২১ সাল নাগাদ ২৪ হাজার মেগাওয়াট এবং ২০৩০ সাল নাগাদ ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। পররাষ্ট্র প্রতিমন্ত্রীর আবুধাবি থেকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে রোহিঙ্গা সংক্রান্ত ওআইসি মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগদানের কথা রয়েছে। আগামীকাল কুয়ালালামপুরে ওআইসি মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close