সাজসজ্জা

রান্না নয় এবার রুপচর্চা হবে মিষ্টি কুমড়ায়

আফসানা নিশি: নিশ্চয় শিরোনাম দেখে অবাক হয়ে গেছেন। অবাক হওয়ার মতো বিষয় হলে তো অবাক হওয়াটাই স্বাভাবিক। মিষ্টি কুমড়াকে সবজির আওতায় ধরা হয় এবং এটি খুবই পুষ্টিগুন সম্পন্ন একটি সবজি।

তাহলে এটি খাদ্য হিসাবে গ্রহনযোগ্য সেটা সবাই জানলেও এটা জানে না যে রুপচর্চায় এর ব্যবহার হয়।

এটি খাদ্য হলেও আপনি এটিকে ব্যবহার করতে পারেন আপনার বিউটি রেসিপি এর উপাদান হিসেবে। মিষ্টি কুমড়ার ফেসপ্যাক ত্বক পরিষ্কার করতে খুব ভাল কাজ করে ও শুষ্ক ত্বকে মস্চারাইজারের কাজ করে। এটি ত্বক নরম ও কোমল করে। চলুন দেখে নেওয়া যাক কিছু মিষ্টি কুমড়ার ফেসপ্যাক রেসিপি।

১। মিষ্টি কুমড়া ও ফ্রুটস প্যাক: এই প্যাকটি ত্বক নরম করতে ও পরিষ্কার করতে খুব ভাল কাজ করে। ত্বকে ব্রণের সমস্যা হতে দেয় না।শুষ্ক ত্বকে মস্চারাইজার যোগায়। দেখে নিন রেসিপি।

উপকরণ: ১। মিষ্টি কুমড়া—-ছোট ছোট ২ টুকরা, ২। সবুজ আপেল—-ছোট ছোট ২ টুকরা, ৩। আনারস—ছোট ছোট ২ টুকরা।

প্রণালী: সবুজ আপেল,আনারস,মিষ্টি কুমড়া ভাল করে ব্লেন্ড করে নিন। এই পেস্ট মুখে,গলায় ও ঘাড়ে লাগান। ৪০-৪৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

২। মিষ্টি কুমড়া ও ডিমের প্যাক: এই প্যাকটি ত্বক তেলতেলে করবে,ত্বকের কালো দাগ দূর করবে। ত্বক ফর্সা ও উজ্বল করবে।

উপকরণ: ১। মিষ্টি কুমড়া—-ছোট ৪ টুকরা, ২। ডিম—-১ টা, ৩। চন্দনের তেল—-১ চা চামচ

প্রণালী: মিষ্টি কুমড়া ব্লেন্ডারে ভাল করে পেস্ট করে নিন। একটি বাটিতে ডিম ভেঙ্গে ফেটিয়ে নিন। এর মধ্যে ১ চা চামচ চন্দন তেল দিয়ে আবারো ফেটিয়ে নিন। এবার বেটে রাখা মিষ্টি কুমড়া ডিমের গোলায় দিয়ে মিশিয়ে নিন।মু খে,ঘাড়ে,গলায় লাগিয়ে রাখুন। শুকানোর জন্য ৩০-৩৫ মিনিট অপেক্ষা করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩। মিষ্টি কুমড়া ও অলিভ অয়েল: এই প্যাকটি ত্বকের শুষ্ক ভাব দূর করবে। শীতে ত্বক ফাটা থেকে রক্ষা করবে। ত্বক উজ্জ্বল হবে। ত্বক ফাঁটবে না। ত্বকে মস্চারাইজারের কাজ করবে। ত্বক নরম ও কোমল হবে।

উপকরণ: ১। মিষ্টি কুমড়া—-ছোট ছোট ১০ টুকরো ২। অলিভ অয়েল—-২ টেবিল চামচ ৩। গোলাপের পাপড়ি—-২ টা গোলাপরর

প্রণালী: গোলাপের পাপড়ি ও মিষ্টি কুমড়া বেটে নিন। এর মধ্যে অলিভ অয়েল মেশান। এই পেস্ট এবার মুখে,ঘাড়ে,গলায়,হাতে ও পায়ে লাগান। এই প্যাকটি গোসলের আগে লাগানো ভাল। তাহলে পরিষ্কার করতে সুবিধা হবে। এবার শুকানোর জন্য ২ ঘন্টা রেখে দিন। শুকিয়ে গেলে পরিষ্কার করে ধুয়ে গোসল করে নিন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close