শরীর স্বাস্থ্য

পেঁপের নানান উপকারিতা

শরীর স্বাস্থ্য ডেস্ক: বাংলাদেশের এমন কোন জায়গা পাওয়া যাবে না যেখানে পেঁপে পাওয়া যায় না। পেঁপে খুবই উপকারী একটি সবজি বা ফল আমাদের শরীরের জন্য। কাঁচা অবস্থায় পেঁপে সবজি আর পাকা অবস্থায় ফল।

যাদের পেটে গোলমাল দেখা দেয়, তারা পেঁপে খেতে পারেন। অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। আর ক্যালরির পরিমাণ বেশ কম থাকায় যারা মেদ সমস্যায় ভুগছেন তারা পেঁপে খেতে পারেন অনায়াসে।

এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি আছে। পেঁপে শরীরের বিভিন্ন ঘাটতি পূরণ করে পেঁপে। প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেলস এবং প্রাকৃতিক স্বাস্থ্যকর উপাদান রয়েছে এতে।

গবেষকেরা আবিষ্কার করেছেন, পেঁপেতে এমন কিছু স্বাস্থ্যকর উপাদান রয়েছে যা ক্যান্সার প্রতিরোধ করতেও সাহায্য করে। স্তন ক্যান্সার, প্যানক্রিয়েটিক ক্যান্সার এবং অন্যান্য ক্যান্সারেরও অব্যর্থ ঔষুধ পেঁপে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, একজিমা রোধ করতে এবং ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে পেঁপে খুবই উপকারী।

অন্ত্রের কৃমি রোধ করে পেঁপে। যার ফলে আমাদের শরীর বিভিন্ন ইনফেকশন থেকে রক্ষা পায়। দাঁতের যন্ত্রণার অব্যর্থ ঔষুধ হলো পেঁপে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে পেঁপে। পোড়ার দাগও দূর করে পেঁপে।

ভিটামিন সি এবং ই থাকার কারণে কোষ্ঠ কাঠিন্য দূর করতে পেঁপে খুবই কার্যকর। আর্থ্রাইটিস, অস্টিও আর্থ্রাইটিস দূর করতে সাহায্য করে পেঁপে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close