Americaযুক্তরাষ্ট্র জুড়ে

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশের স্থানীয় সময় রাত ১১টায় শপথ নিয়ে তিনি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হলেন।

ক্যাপিটল ভবনের সিঁড়িতে আয়োজিত অনুষ্ঠানে তিনি শপথ নিলেন। বক্তব্যের শুরুতেই বললেন, আজ থেকে আমেরিকাই প্রথম। এমন ঘোষণার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে যাত্রা শুরু করলেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি ইংরেজিতে বললেন, ফ্রম দিস ডে ফরোয়ার্ড এ নিউ ভিশন উইল গভার্ন আওয়ার ল্যান্ড: আমেরিকা ফার্স্ট। বাংলাদেশের স্থানীয় সময় শুক্রবার রাত ১১টায় শপথ নেয়ার পর প্রায় ২০ মিনিটের মতো বক্তব্য রাখেন তিনি। এ সময় তিনি মার্কিনিদের স্বপ্ন দেখিয়েছেন।

বলেছেন, ২০১৭ সালের ২০শে জানুয়ারি দিনটি এমন একটি দিন হিসেবে স্মরণীয় হয়ে থাকবে যে দিনটিতে আবারও জনগণ হলো দেশের শাসক। তিনি ঐক্যের আহ্বানও জানালেন। তিনি বললেন, আমাদেরকে আমেরিকার জন্য লড়াই করতে হবে। আমেরিকার মানুষের কখনো, কোনো সময়ই অবনমন হতে দেবো না।

এ সময় তিনি নির্বাচনী প্রচারের সময় দেয়া বেশ কয়েকটি বিতর্কিত প্রতিশ্রুতির পুনরাবৃত্তি করেন। সীমান্ত নিরাপত্তার প্রতিশ্রুতি দেন। কর্মসংস্থানের প্রতিশ্রুতি দেন। অভিবাসন ইস্যুতেও বক্তব্য রেখেছেন। বলেছেন, যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান চুরি করে নিয়ে যাচ্ছে অন্যরা।

বলেছেন, আমরা দুটি সাধারণ ইস্যু অনুসরণ করবো। তা হলো আমেরিকার পণ্য কিনুন। আমেরিকানদের ‘হায়ার’ করুন। তিনি বলেন, আমাদের (মার্কিনিদের) হৃদয় একটি। আমাদের এক বাড়ি। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বললেন, যখন আমরা আমেরিকানরা ঐক্যবদ্ধ হবো তখন আমরা হবো অপ্রতিরোধ্য। আমরাই নির্ধারণ করবো বিশ্বের গতিবিধি।

উল্লেখ্য, বক্তব্যের শুরুতে তিনি সদ্য বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা, ফার্স্টলেডি মিশেল ওবামাকে ম্যাগনিফিসেন্ট হিসেবে আখ্যায়িত করেন। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র আবার বিজয়ী হতে শুরু করবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close