দুনিয়া জুড়ে

বিশ্বে বসবাসের জন্য সবচেয়ে সস্তা ১৩টি দেশ

দুনিয়া জুড়ে ডেস্ক: নতুন চাকরির সুযোগ সন্ধান, ভালোবাসার সম্পর্ক স্থাপন শুধু সহজ সরল জীবন যাপনের জন্যও লোকে প্রবাসী হন।

প্রবাসে বসবাস ও কাজ করেন এমন লোকদের নিয়ে গঠিত বিশ্বের সবচেয়ে বড় নেটওয়ার্ক ইন্টারন্যাশনস এর এক নতুন জরিপে প্রবাসীদেরকে তাদের প্রবাস জীবনের নানা দিক নিয়ে মূল্যায়ন করতে বলা হয়।

জরিপে ১৯১টি দেশে বসবাসকারী ১৭৪টি দেশের নাগরিক মোট ১৪,৩০০ জন অংশগ্রহণ করেন।

ওই জরিপের ভিত্তিতে প্রবাসীদের বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে সস্তা দেশগুলো হলো:

১৩. রোমানিয়া:

সরকারি ব্যয় বৃদ্ধি এবং ট্যাক্স কমানোর ফলে দেশটির ভেতরে মানুষের তৎপরতা আরো বাড়ছে। এতে স্থানীয় এবং প্রবাসীদের জন্য কর্মসংস্থানের সুযোগ বাড়ছে। পাশাপাশি জীবন-যাত্রার ব্যায়ও অনেক কম আছে।

১২. স্পেন

দেশটির মাদ্রিদ, বার্সেলোনা এবং ভ্যালেন্সিয়ার মতো শহরগুলোতে কর্মসংস্থানের অসংখ্য সুযোগ তৈরি হচ্ছে। আর পশ্চিম ইউরোপীয় দেশগুলোর মধ্যে স্পেনের বেতনের হারও শীর্ষে রয়েছে। কিন্তু মনোরম আবহাওয়ার জন্য বিখ্যাত এই দেশের আবাসন, খাদ্য এবং পরিবহন খরচ খুবই কম।

১১. মাল্টা

একজন প্রাবসীও বলেননি তারা এই দেশে বসবাস করে অসন্তুষ্ট। প্রবাসীদের আয় এবং ব্যায়ের পুর্ণ ভারসাম্য বজায় থাকছে এই দেশে।

১০. পোল্যান্ড

দেশটির ওয়ারসোর মতো শহরগুলো পেশাদার সেবাখাতে চাকরির সুযোগে পরিপূর্ণ। জীবন যাত্রার ব্যায়ভারও লন্ডন, প্যারিস এবং জার্মানির ফ্রাঙ্কফুটের চেয়ে অনেক কম আছে।

৯. ফিলিপাইনস

এই দেশের আবাসন ব্যয় খুবই কম। থাইল্যান্ডের চেয়ে ৫০% কম খরচে আবাসন নিশ্চিত করা যায় এই দেশে।

৮. চেক রিপাবলিক

ইউরোপের অনেক দেশের তুলনায়ই দেশটির খাদ্য, পরিবহন এবং আবাসন এখনো অনেক কম ব্যয়বহুল। এছাড়া কর্মসংস্থানেরও পর্যাপ্ত সুযোগ আছে।

৭. ইকুয়েডর

একজনও বলেননি এখানকার জীবন যাপনের ব্যয় খুব খারাপ। আর দেশটিতে প্রাবাসীদেরকে বেতনও দেওয়া হয় উচ্চহারে। তবে প্রবাসীদের মাত্র ২০% বলেছেন অর্থনৈতিক কারণে তারা দেশটিতে বসবাস করতে গেছেন।

৬. হাঙ্গেরি

এদেশে জীবন যাত্রার ব্যয় অনেক কম আর ব্যক্তিগত অর্থায়নের বিষয়টিও বেশ সন্তোষজনক। ৩০% প্রবাসী বলেছেন, তারা তাদের অর্থনৈতিক অবস্থা নিয়ে সন্তুষ্ট। ২০১৫ সালে এই হার ছিল মাত্র ১৯%।

৫. মেক্সিকো

কানকুনের মতো মেক্সিকোর অনেক জায়গাই মার্কিন যুক্তরাষ্ট্রের পর্যটকদের জন্য শীর্ষ আকর্ষণীয় গন্তব্যস্থল। তবে কাজের জন্য প্রবাসীদেরকেও আকৃষ্ট করছে দেশটি। দেশটির জীবন-যাত্রার ব্যয় এখনো অনেক কম। তবে প্রবাসীদের সংখ্যা বেড়ে চলার কারণে দেশটির জীবন-যাত্রার ব্যয়ও বেড়ে চলেছে।

৪. ভিয়েতনাম

এই দেশে বসবাস এবং খাদ্যের খরচ এশিয়া মহাদেশ এবং বিশ্বের মধ্যে সবচেয়ে সস্তা দেশগুলোর মতোই।

৩. তাইওয়ান

দেশটির ৮৩% প্রবাসী তাদের জীবন যাত্রার ব্যয় নিয়ে সন্তুষ্ট। ৯৬% বলেছেন তাদের পারিবারিক আয় দৈনন্দিন জীবন যাত্রার ব্যয় নির্বাহের জন্য যথেষ্ট।

২. থাইল্যান্ড

দেশটির খাদ্য, পরিবহন এবং আবাসন ব্যয় অনেক সস্তা।

১. ইউক্রেন

প্রবাসীদের জন্য সস্তা দেশের তালিকায় শীর্ষে রয়েছে এই দেশ। ৪৫% প্রবাসী বলেছেন, তাদের জীবন যাত্রার ব্যয় চরম সাশ্রয়ী। বিশ্বব্যাপী গড়পড়তাভাবে সস্তা দেশগুলোর তুলনায় দেশটির জীবন যাত্রার ব্যায় আরো ১৪% বেশি সস্তা। দেশটির প্রবাসীদের ৭৫% বলেছেন সস্তায় জীবন যাপন করা যায় বলেই তারা ইউক্রেনে পাড়ি জমিয়েছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close