চায়না মহাদেশ জুড়ে

ব্যবসা বন্ধ হলে যুদ্ধ শুরু হবে হুঁশিয়ারি দিলেন জ্যাক মা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যদি ব্যবসা বন্ধ হয়ে যায় তাহলে শুরু হবে যুদ্ধ। এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন চীনের সবচেয়ে বড় অনলাইন বিক্রেতা প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।

তিনি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড কার্যালয়ের উদ্বোধন করেন। মেলবোর্নে তিনি এ সময় বক্তব্য রাখেন।

সেখানে তিনি বলেছেন, সবাই এখন বাণিজ্য যুদ্ধ নিয়ে চিন্তিত। যদি ব্যবসা বন্ধ হয়ে যায় তবে যুদ্ধ শুরু হবে। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট। এতে বলা হয়, জ্যাক মা বলেছেন, চিন্তা সমস্যার সমাধান করে না। এই মুহূর্তে আপনি যেটা করতে পারেন সেটা হচ্ছে কাজে লেগে পড়ুন এবং প্রমাণ করে দেখান যে, বাণিজ্য মানুষকে স¤পর্ক স্থাপন করতে সাহায্য করে। আমাদেরকে ন্যায্য, স্বচ্ছ ও সর্বজনীন বাণিজ্য করতে হবে।

জ্যাক মা গত মাসে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেন। তখন তিনি বলেন, আলিবাবা যুক্তরাষ্ট্রে ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করবে। তিনি আরো বলেন, বিশ্বে এখন বিশ্বায়নের দরকার, বাণিজ্যের দরকার।

ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের এক মাস পর তিনি বলেছেন, বর্তমান পৃথিবী একটি ইন্টারেস্টিং সময় পার করছে, যখন প্রয়োজন নতুন নেতৃত্ব। ট্রাম্পের প্রথম নির্বাহী আদেশে ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) থেকে যুক্তরাষ্ট্রের বিদায় ঘটেছে।

উল্লেখ্য, টিপিপি হচ্ছে ১১টি দেশের মধ্যে একটি বাণিজ্য চুক্তি। এর মধ্যে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডও অন্তর্ভুক্ত। ট্রাম্প টিপিপিকে যুক্তরাষ্ট্রের জন্য একটি মারাত্মক বিপর্যয় বলে বর্ণনা করেছেন। টিপিপির বদলে তিনি দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি করবেন বলে বলেছেন। যে চুক্তি যুক্তরাষ্ট্রের জন্য কর্ম ও শিল্প ফিরিয়ে নিয়ে আসবে।

জ্যাক মা মনে করেন, বিশ্বায়নই পৃথিবীর ভবিষ্যৎ। তিনি বলেন, বিশ্বের প্রয়োজন এখন বিশ্বায়ন। আমাদের আস্থা বাণিজ্যে ও সংস্কৃতি বিনিময়ে। আমাদেরকে সক্রিয়ভাবে প্রমাণ করতে হবে যে, বাণিজ্য মানুষে মানুষে সম্পর্ক স্থাপনে সাহায্য করে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close