Americaযুক্তরাষ্ট্র জুড়ে

আপিল কোর্টেও টিকলেন না ট্রাম্প: ৭ দেশের মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষিদ্ধ করে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া নির্বাহী আদেশ পুনর্বহালের আবেদন খারিজ করে দিয়েছে একটি আপিল কোর্ট। এ খবর দিয়েছে বিবিসি।

ফলে এই নির্বাহী আদেশের ওপর নিু আদালতের দেওয়া স্থগিতাদেশ বহাল থাকছে। তবে আপিল কোর্টের রায়ে কড়া প্রতিক্রিয়া দেখিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি এক টুইট বার্তায় লিখেছেন, এ রায়ের ফলে জাতীয় নিরাপত্তা হুমকিতে পড়েছে। রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার ঘোষণাও দেন তিনি।

খবরে বলা হয়, নবম ইউএস সার্কিট আপিল কোর্টের তিন সদস্যের বিচারক প্যানেল সর্বসম্মতিক্রমে নির্বাহী আদেশ স্থগিত করে রাখার পক্ষেই রায় দেন।

এর আগে আদালত ওই নির্বাহী আদেশ স্থগিত করার পর জরুরী ভিত্তিতে আবার তা পুনর্বহালের আবেদন করে ট্রাম্প প্রশাসন। তখন সঙ্গেসঙ্গেই ওই আবেদন নাকচ করে দেয় আপিল আদালত।

তবে উভয় পক্ষের বিস্তারিত যুক্তি উপস্থাপন করতে আরও সময় দেওয়া হয়। এবার সব যুক্তি শুনে চুড়ান্ত রায় দিয়েছে আপিল কোর্টের বিচারক প্যানেল।

রায়ে তারা বলেন, মুসলিম দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল দেওয়ার মতো সন্ত্রাসী হুমকির বিষয়টি সরকার প্রমাণ করতে পারেনি। এই রায়ের ফলে নির্বাহী আদেশের নিষেধাজ্ঞার মধ্যে থাকা সাতটি দেশ ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের ভিসাধারী নাগরিকরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। পাশাপাশি বিশ্বজুড়ে শরণার্থীদের ওপরও আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত থাকবে।

খবরে বলা হয়, এ বিষয়টি এখন সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে নিষ্পত্তি হতে পারে। সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা পুনর্বহাল করার দাবীকে নাকচ করে দিয়েছে মার্কিন আদালত।

মি. ট্রাম্পের দেয়া নিষেধাজ্ঞাকে সাময়িকভাবে স্থগিত করে গত সপ্তাহে আগে যে রায় দিয়েছিল সিয়াটলের একটি আদালত, সেই রায়ই এবারেও সর্বসম্মতিক্রমে বহাল রেখেছেন তিনজন বিচারকের একটি প্যানেল।

তবে সাংবাদিকরা জানাচ্ছেন, সুপ্রিম কোর্ট এ ব্যাপারে পরে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। আর আপিল খারিজ হবার পর প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর টুইটারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন, লিখেছেন আদালতে দেখে নেব। আমার জাতির নিরাপত্তা এখন ঝুঁকির মুখে।

মুসলিম প্রধান সাত দেশের নাগরিকদের প্রবেশ নিয়ে ট্রাম্পের আদেশ সাময়িকভাবে স্থগিত করার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছিলেন, এ ধরনের আইনি রুলিংয়ের কারণে যুক্তরাষ্ট্র খারাপ ও বিপজ্জনক মানুষে ভরে যেতে পারে।

এরপরেই দেশটির বিচার বিভাগ আনুষ্ঠানিকভাবে জানায় যে মিস্টার ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা হয়েছে। ওই আপিলও খারিজ করে দিয়েছিল মার্কিন নিম্ন আদালত।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close