প্রযুক্তি আকাশ

টাকা উপার্জনের দারুন সুযোগ দিচ্ছে ইউটিউবে মোবাইল লাইভ

প্রযুক্তি আকাশ ডেস্ক: পৃথিবীর বৃহৎ ভিডিও স্ট্রিমিং প্লার্টফর্ম ইউটিউবে যোগ হচ্ছে নতুন ফিচার। ফেসবুক মোবাইল লাইভ স্ট্রিমিং চালু করেছে বেশ কিছুদিন আগেই। অল্পকিছুদিনেই দারুন জনপ্রিয়তা পায় ফেসবুক মোবাইল লাইভ এবার সেই ধারাবাহিকতায় গুগলের মালিকানাধীন ইউটিউবও চালু করেছে ফিচারটি ।

ফেসবুক অথবা টুইটারে মোবাইল লাইভে কোন উপার্জনের সুযোগ না থাকলেও ইউটিউবের মোবাইল লাইভ স্ট্রিমিং থেকে থাকছে টাকা উপার্জনের সুযোগ। নতুন এ ফিচারের কারণে বিশ্বব্যাপী কনটেন্ট তৈরিকারী ইউটিউবারের সংখ্যা বাড়বে বলে মনে করছে ইউটিউব।

আশা করা যাচ্ছে, নিয়মিত ফেসবুকে লাইভে আসা ‘সেলিব্রেটিদের’ অনেককেই এখন থেকে আর বেশি দেখা যাবেনা ফেসবুকের হোমপেজে! ফেসব্বুক শুধু মানুষের ‘এটেনশান’ পাওয়ার সুযোগ দিলেও আর টাকা আর ‘এটেনশান’ দুটোই অর্জনের সুযোগ দিচ্ছে ইউটিউব…

ইউটিউবে প্রথম হলেও লাইভ স্ট্রিমিং সেবা অনেক আগে এনেছে ফেসবুক ও টুইটার। প্রতিযোগিতার দৌড়ে এই দুই প্ল্যাটফর্মের চেয়ে এগিয়ে থাকতে ফিচারটি এনেছে গুগলের ভিডিও দেখার সাইটটি।

ইতোমধ্যে ফিচারটি নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হয়েছে। তবে খুব শিগগিরই সবার জন্য মোবাইল লাইভ স্ট্রিমিং ফিচার চালু করা হবে বলে জানিয়েছে কতৃপক্ষ । এরইমধ্যে ফিচারটি নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হয়েছে।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার জানায়, ইউটিউবের প্রতিদ্বন্দ্বী লাইভ-স্ট্রিমিং অ্যাপ পেরিস্কোপ এবং ফেইসবুক লাইভের মতোই দর্শকরা এতে লাইভ কমেন্ট করতে পারবেন। তবে এতে ইমোজি বা অন্যান্য বিশেষ ‘রিঅ্যাকশন’ সুবিধা আপাতত থাকছে না।

গুগল জানিয়েছে, আপাতত যাদের ১০ হাজার কিংবা তার চেয়ে বেশি সাবস্ক্রাইবার রয়েছে তারা সেবাটি পেলেও, আসছে দিনগুলোতে এ স্ট্রিমিং ফিচারের সুবিধা সবাই পাবেন ।

ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছে, লাইভ স্ট্রিমিংয়ের পাশাপাশি সুপারচ্যাট সেবাও চালু করা হয়েছে। এর মাধ্যমে টাকা রোজগার করা যাবে। ২০টির বেশি দেশের ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারবেন।

এই ফিচার ব্যবহার করার জন্য মোবাইলে ইউটিউব অ্যাপ থাকাটা বাধ্যতামূলক। অ্যাপে দেওয়া ক্যাপচার বাটনে ক্লিক করে লাইভ স্ট্রিমিং চালু করা যাবে।

লাইভ স্ট্রিমিং অপশন ইউটিউবের মোবাইল অ্যাপটিতে যোগ করা হবে। যে কারণে একজন ব্যবহারকারী খুব সহজেই লাইভে যেতে পারবেন। এ প্রক্রিয়ায় শুধু লাইভ বাটন চাপ দিলেই স্ট্রিমিং শুরু হয়ে যাবে। এ ধরনের ভিডিওতে স্বাভাবিক ভিডিওর মতো সব ধরনের ফিচারই থাকবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close