প্রযুক্তি আকাশ

স্বয়ংক্রিয় ড্রোন ক্যাব

প্রযুক্তি আকাশ ডেস্ক: শিগগিরই দুবাইয়ের আকাশে দেখা যাবে স্বয়ংক্রিয় ড্রোন ক্যাব। সংযুক্ত আরব আমিরাতের এ শহরটির পরিবহন সংস্থার প্রধান জানিয়েছেন, চালকবিহীন এই ড্রোনগুলো জুলাই থেকে যাত্রী আনা নেয়া শুরু করবে।

যাত্রীদের এ সেবা দেয়ার জন্য দুবাই ব্যবহার করবে ইহ্যাং ১৮৪ মডেলের ড্রোন। ইহ্যাং এমন একটি ড্রোন, যা কোনো চালকের অব্যাহত নির্দেশনা ছাড়াই একজন যাত্রী বহন করতে সক্ষম।

যাত্রীসহ সর্বোচ্চ ২৩ মিনিটের যাত্রা করতে পারে এই ড্রোনগুলো। দুবাইয়ের পরিবহন সংস্থার প্রধান মাত্তার আল তায়ের বলেন, এটা শুধু একটি মডেল নয়, আমরা এই যানগুলো দুবাইয়ের আকাশে চালিয়ে পরীক্ষা করে দেখেছি।

টেলিগ্রাফের খবরে বলা হয়, ইহ্যাং ড্রোন ব্যবহারে আগ্রহ প্রকাশ করা শহর দুবাই-ই প্রথম নয়। গত বছর যুক্তরাষ্ট্রের লাস ভেগাস শহর জনসাধরণের জন্য ইহ্যাং ড্রোনের পরীক্ষামূলক ব্যবহার শুরুর ঘোষণা দিয়েছিল।

২০১৬ সালের প্রযুক্তিমেলা সিইএস-এ প্রথম আত্মপ্রকাশ করে এই ড্রোন। এটা বিদ্যুৎশক্তি চালিত। একজন যাত্রী নিয়ে ড্রোনটি ৩১ মাইল সফর করতে পারে। ঘণ্টায় সর্বোচ্চ ৬৩ মাইল বেগে চলতে সক্ষম এই ড্রোন।

আর এর ব্যাটারি পূর্ণ চার্জ হতে সময় লাগে ২ ঘণ্টা। দুবাইয়ের আগ্রহী যাত্রীরা এই ট্যাক্সিসেবা পেতে চাইলে একটি অ্যাপের মাধ্যমে গন্তব্য জানিয়ে দিতে হবে। ড্রোনে ওঠার পর গন্তব্য মোতাবেক যাত্রাপথ নিজেই ঠিক করে নেবে স্বয়ংক্রিয় এই যান। যাত্রীকে নিয়ে এরপর উড়াল দেবে ইহ্যাং।

অবতরণের সময় ড্রোনের প্রোপেলারগুলো ভাঁজ হয়ে ভেতরে ঢুকে যায়। ফলে তা একটি গাড়ি পার্কিংয়ের স্থানে অবতরণ করতে পারে। নিরাপত্তা নিশ্চিত করতে স্বয়ংক্রিয় এ যানটিতে ব্যবস্থা রয়েছে। কোনো যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তা নিকটতম স্থান জরুরি অবতরণ করতে সক্ষম।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close