বিজ্ঞান

২০ বছরের মধ্যেই জানা যাবে এলিয়েনের অস্তিত্ব: নাসা

বিজ্ঞান ডেস্ক: এলিয়েন বা ভিনগ্রহের অধিবেশীদের নিয়ে পৃথিবীতে চাঞ্চল্যের যেন শেষ নেই। তবে এত জল্পনা-কল্পনা যে প্রাণীদের নিয়ে, তাদের অস্তিত্ব সম্পর্কেই এখনও নিশ্চিত নই আমরা। আর এ অবস্থা মোটেই স্বস্তিকর নয়।

বে আশার কথা শুনিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

বহুদিন ধরেই মানুষ অপেক্ষা করছে, ভিন গ্রহে কোনো প্রাণী আছে কি না, তা জানার জন্য। আর এ প্রতীক্ষার অবসান হবে আগামী ২০ বছরের মধ্যেই, এমনটাই জানালেন নাসার সিনিয়র এক গবেষক। বহুদিন অনুসন্ধানেও মহাকাশে কোনো গ্রহে মানুষের মতো প্রাণীর সন্ধান এখনও পাওয়া যায়নি। দূরবর্তী অংশে গ্রহ-নক্ষত্র থাকার কারণে সেগুলো সম্পর্কে পরিষ্কার ধারণা লাভও কঠিন।

তাই আপাতত সৌরজগতের সবগুলো গ্রহ ও উপগ্রহই খুঁজে দেখা হচ্ছে প্রাণের সন্ধানে। আশা মানুষের মতো বুদ্ধিমান প্রাণী না হোক অন্তত জীবাণু তো পাওয়া যাবে। তবে সে অনুসন্ধানে এখনও কোনো প্রাণী পাওয়া যায়নি।

সম্প্রতি নাসা বৃহস্পতির উপগ্রহ ইউরোপায় গুরুত্বপূর্ণ অভিযান শুরু করছে। আর সে অভিযানটি অন্য সব অভিযানের চেয়ে নিবিড় ও কার্যকর হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মূল অভিযানটি ২০২৪ থেকে ২০২৫ সালের মধ্যে পরিচালিত হবে।

নাসার সিনিয়র কর্মকর্তা ড. কেভিন হ্যান্ড ইউরোপা অভিযানের সঙ্গে জড়িত। তিনি জানান, উপগ্রহটিতে কোনো প্রাণী রয়েছে কি না, তা জানা যাবে এ অভিযানে। এ অভিযানে প্রাথমিকভাবে ইউরোপার ভূপৃষ্ঠে অনুসন্ধান চালানো হবে।

এতে কোনোকিছু না মিললে আরও সংবেদনশীল রোবট পাঠানো হবে, যা এর ভূ-অভ্যন্তরে প্রবেশ করে অনুসন্ধান চালাবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close