ইউরোপ জুড়ে

শরণার্থীদের ওপর বিদ্বেষ প্রসূত হামলা বেড়েছে জার্মানিতে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গত এক বছরে জার্মানিতে শরণার্থী, আশ্রয়প্রার্থীদের ওপর ২ হাজার ৫ শতাধিক হামলা হয়েছে। ঘৃণাপ্রসূত এসব হামলা।

এ হিসাবে গড়ে প্রতি দিনে প্রায় ১০টি করে হামলা হয়েছে। জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

এতে বলা হয়েছে, আক্রান্ত এসব মানুষের মধ্যে ৫ শতাধিক হলেন আশ্রয়প্রার্থী। এর মধ্যে ৪৩টি শিশুও রয়েছে। এর ফলে যুদ্ধ ও নিপীড়ন থেকে জীবন বাঁচানোর আশায় পালিয়ে যাওয়া বিপুল সংখ্যক মানুষের নিরাপত্তা নিয়ে দেখা দিয়েছে আতঙ্ক।

রোববার এক বিবৃতিতে পুলিশি সূত্র উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গত এক বছরে শরণার্থী, অভিবাসী ও তাদের আশ্রয়স্থলের ওপর সাড়ে তিন হাজারেরও বেশি হামলা রেকর্ড করেছে জার্মানি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যেসব মানুষ তাদের দেশ থেকে পালিয়ে জার্মানিতে গিয়েছে এবং নিরাপত্তা চাইছে তাদের নিরাপদ আশ্রয় পাওয়ার অধিকার আছে। এ জন্য এই অপরাধের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নিচ্ছে জার্মানি।

শরণার্থীদের একটি আশ্রয়স্থল একটি স্পোর্টস হল আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। এতে সেখানে ৩৭ লাখ ডলারের ক্ষতি হয়। এ জন্য এক জার্মানকে ৮ বছরের জেল দেয়া হয়েছে।

গত এক বছরে শরণার্থীদের আশ্রয়স্থলে অগ্নিসংযোগ সহ ৯৮৮ টি হামলা হয়েছে। আগের বছরও এ ঘটনা একই পর্যায়ে ছিল। তার আগের বছর ২০১৪ সালে এমন ঘটনা ঘটেছিল ১৯৯টি। ইউরোপে যখন শরণার্থী সঙ্কট শুরু হয় সেই ২০১৫ সালে জার্মানি আশ্রয় দেয় প্রায় ১০ লাখ আশ্রয়প্রার্থীকে। এর পর থেকেই বিদ্বেষপ্রসূত এ ধরনের অপরাধ বৃদ্ধি পেয়েছে।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close