লন্ডন থেকে

মহান ভাষা দিবস উপলক্ষে রেনেসাঁ সাহিত্য মজলিশের আলোচনা সভা অনুষ্ঠিত

শিহাবুজ্জামান কামাল: গত ২৭ মার্চ সোমবার মহান ভাষা দিবস উপলক্ষে ‘রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকে’র এক আলোচনা সভা ও কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সভাপতি কবি মোঃ রহমত আলী পাতনীর সভাপতিত্বে ও কবি শিহাবুজ্জামান কামালের পরিচালনায় অনুষ্ঠিত সভায় মহান ভাষা দিবসের তাৎপর্য নিয়ে বক্তব্য রাখেন অধ্যাপক আব্দুল কাদের সালেহ, সাবেক মেয়ক আব্দুল আজিজ সরদার, কাউন্সিলার মোহাম্মদ মুস্তাকিম, আইনজীবী মোঃ লিয়াকত সরকার, মাওলানা রফিক আহমদ রফিক, আলহাজ ইছবাহ উদ্দিন, আলহাজ নুর বখশ, আলহাজ কলা মিয়া, আব্দুল মুনিম ক্যারল, শেখ ফারুক আহমদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের ইভেন্ট এন্ড ফ্যাসিলিটিজ সেক্রেটারী তৌহিদ আহমদ, শীর্ষবিন্দু সম্পাদক সুমন আহমদ, সাংবাদিক আফসার উদ্দিন, জাহেদ চৌধুরী, শুয়েব-আল কাওসার, নজরুল ইসলাম রাজ্জাকী, খেজিরুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা সকল ভাষা সৈনিকদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন ও তাদের বিদেহী আত্নার মাগফিরাত কামনা করেন। বক্তারা বলেন ভাষার জন্য জীবন দেয়ার ইতিহাস পৃথিবীতে নেই। একমাত্র বাঙ্গালী জাতীর দামাল ছেলেরা নিজ ভাষা রক্ষার জন্য জীবন দিয়েছিল।

কিন্তু সাম্প্রতিক সময়ে অপসংস্কৃতির আগ্রাসন, ও হিন্দি ভাষার প্রভাবে বাংলা ভাষা আজ হুমকির মুখে। বক্তারা ব্রিটেনে নতুন প্রজন্মের ছেলেমেয়েদের বাংলা ভাষা শিক্ষা প্রদানের উপর গুরুত্ব আরোপ করেন এবং জাতিস্ংঘের দাপ্ত্ররিক ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেয়ার আহবান জানান। এছাড়া বক্তারা ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস রচনার জন্য ইতিহাসবিদদের প্রতি অনুরোধ জানান।

সভায় অতিসম্প্রতি ২১শের একটি অনুষ্ঠানে সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী কর্তৃক বাঙ্গালী মহিলাদের অর্ধ শিক্ষিত বলে কটূক্তি করার তীব্র প্রতিবাদ জানানো হয়।

সভায় স্বরচিত কবিতা ও সঙ্গীত পরিবেশন করেন কবি দবিরুল ইসলাম চৌধুরী, সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, সাঈদুর রহমান চৌধুরী, কবি শেখ জাবেদ আলী, আমিমুল এহসান তানিম, শাহ এনায়েত করিম, কবি মোঃ আব্দুর রৌফ,কবি মোঃ রহমত আলী পাতনী, শিহাবুজ্জামান কামাল প্রমুখ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close