আরববিশ্ব জুড়ে

আইএস রাজধানী রাক্কা দখলে অতিরিক্ত মেরিন সেনা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শক্ত ঘাঁটি রাক্কা দখলে অতিরিক্ত ৪০০ মেরিন সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া মার্কিন বিশেষ বাহিনীর আগে থেকেই সিরিয়ায় অবস্থান করছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে, রাক্কা শহরের কাছেই মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় শিশু সহ ২০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদিকে এতে হামলার আগে জোট সদস্যদের সঙ্গে আলোচনায় বসবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

৬৮টি দেশ ও আন্তর্জাতিক সংগঠন থেকে জ্যেষ্ঠ কর্মকর্তা ও পররাষ্ট্র মন্ত্রীদেরকে ওয়াশিংটনে অনুষ্ঠেয় ২ দিনব্যাপী ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার বলেছেন, মধ্যপ্রাচ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ অগ্রাধিকার আইএস’কে পরাজিত করা। এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী টিলারসন স্পষ্ট ছিলেন সবসময়।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, একটি মেরিন আর্টিলারি ইউনিট সেখানে মোতায়েন করা হয়েছে। সঙ্গে আছে ফিল্ড গান।

জোটবাহিনীর মুখপাত্র কর্নেল জন ডরিয়ান বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন যে, রাক্কায় আইএসকে পরাজিত করার কাজ সহজ করতে তারা সাহায্য করবেন। এ সপ্তাহান্তে মার্কিন সেনাবাহিনীর অভিজাত ইউনিট রেঞ্জার্সদের পৃথক আরেকটি দলকেও রাক্কার উত্তরপশ্চিমাঞ্চলীয় একটি ছোট শহরে মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে আইএস নিজেদের খেলাফতে’র কথা ঘোষণা করে। আর রাক্কা শহরকে কেন্দ্র করেই নিজেদের কার্যক্রম চালাচ্ছে জঙ্গিগোষ্ঠীটি। তাই একে বলা হয় আইএস’র ডি ফ্যাক্টো রাজধানী।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close