দুনিয়া জুড়ে

মারা গেছেন বাংলাদেশের রাষ্ট্রদূত কূটনৈতিক মিজারুল কায়েস: লাশ দেশে যাবে সোমবার

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সাবেক পররাষ্ট্রসচিব ও ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মিজারুল কায়েস আর নেই।

সাবেক পররাষ্ট্র সচিব ও ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মিজারুল কায়েস আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)। শুক্রবার স্থানীয় সময় রাত ৯ টায় (বাংলাদেশ সময় আজ ভোর ৬ টা) ব্রাসিলিয়াতে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মিজারুল কায়েসের পরিবার ও পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় প্রশাসন অনুবিভাগের মহাপরিচালক নাজমুল ইসলাম জানান। তিনি জানান, গত ১১ ফেব্রুয়ারি থেকে মিজারুল কায়েস ব্রাজিলের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মাল্টি অরগ্যান ফেলিউরের কারণে তাঁর মৃত্যু হয়েছে।

২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্রসচিবের দায়িত্ব পালন করেন মিজারুল কায়েস। এ ছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক হিসেবে সার্ক, দক্ষিণ-পূর্ব এশিয়া, অর্থনৈতিক বিষয়াবলি, আনক্লস ও বহিঃপ্রচার অনুবিভাগের দায়িত্বও পালন করেন। তিনি যুক্তরাজ্য, মালদ্বীপের হাইকমিশনার ও রাশিয়াতে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।

পরবর্তী পক্রিয়ার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, তাঁর লাশ ঢাকায় আনার প্রক্রিয়া শুরু হয়েছে। ব্রাজিলের কূটনৈতিক কমিউনিটিতে কিছু আনুষ্ঠানিকতা রয়েছে। এই আনুষ্ঠানিকতা শেষে স্থানীয় মর্চুয়ারিতে লাশ রাখা হবে। আগামী সোমবার নাগাদ তার লাশ বাংলাদেশে পৌছাবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই দায়িত্বশীল কর্মকর্তা ধারণা দিয়েছেন।

ব্রাজিলে মিজারুল কায়েসের সঙ্গে তাঁর স্ত্রী নাঈমা কায়েস এবং ছোট মেয়ে মাধুরী কায়েস থাকতেন। তাঁর বড় মেয়ে মানসী লন্ডনে পড়ালেখা করেন। ঢাকায় তাঁর ভাই মেজর জেনারেল (অব.) মোহাম্মদ ইমরুল কায়েস রয়েছেন। পারিবারিক সিদ্ধান্তেই তার দাফনের পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানা গেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close