ভারত জুড়ে

আগ্রার তাজমহল ভেঙে দেয়ার হুমকি

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: পৃথিবীর পর্যটন স্থানগুলোর অন্যতম ভারতের আগ্রার তাজমহল ভেঙে দেয়ার হুমকি দেয়া হয়েছে। বলা হয়েছে, হামলা চালানো হতে পারে ভারতের অন্যত্রও। এমনই হুঁশিয়ারি দেওয়া হয়েছে ইসলামিক স্টেট ঘেঁষা মিডিয়া গোষ্ঠীর অ্যাপে। খবর হিন্দুস্থান টাইমসের।

হওয়াল উম্মত মিডিয়া সেন্টার নামে গোষ্ঠীটি তাজমহলের ছবিসহ একটি গ্রাফিক প্রকাশ করেছে। তাতে যুদ্ধের পোশাক করা এক উগ্রবাদীর ছবি রয়েছে। ওয়েবে জেহাদি কার্যকলাপের ওপর নজরদারি চালানো সাইট ইন্টেলিজেন্স গ্রুপ-এর খবর, কালো হেডগিয়ার পরে থাকা জঙ্গির হাতে রয়েছে অ্যাসল্ট রাইফেল, রকেটচালিত গ্রেনেড। সে দাঁড়িয়ে আছে আগ্রার প্রেমের সৌধের কাছে।

গ্রাফিকে ইনসেটেও তাজমহলের আরেকটি ছবি রয়েছে। তার নীচে লেখা, নিউ টার্গেট অর্থাত নতুন নিশানা। রয়েছে একটি ভ্যানের ছবিও, সঙ্গে আরবিতে লেখা ‘আগ্রা ইস্তিহাদি’ (আগ্রায় শহিদ হওয়ার প্রতীক্ষায়)। এসব থেকেই তাজমহলে উগ্রবাদী হামলার আশঙ্কা করা হচ্ছে।

ভারতে আইএসপন্থী কোনো গোষ্ঠীর হামলার হুমকি এই প্রথম নয়। গত ৮ মার্চ লখনউয়ে সন্দেহভাজন সন্ত্রাসবাদী সাইফুল্লা পুলিশের হাতে নিহত হওয়ার পর টেলিগ্রামে ভারতে নাশকতার ডাক দেয় আরেকটি আইএসপন্থী চ্যানেল। সাইফুল্লার ছবি দিয়ে তাকে ‘ভারত থেকে খলিফার সেনা’ আখ্যাও দেয় তারা।

ভারতীয় নিরাপত্তা অফিসাররা এখনও সাইফুল্লার সঙ্গে আইএসের সরাসরি যোগাযোগের প্রমাণ মেলেনি বলে জানিয়েছেন। তারা দেখেছেন, টেলিগ্রাম চ্যানেলে দেখানো সাইফুল্লার ছবিটি উত্তরপ্রদেশ পুলিশ যে ছবিটি প্রকাশ করেছে, সেটিই। সে নিহত হওয়ার আগে তার যে ছবি গোষ্ঠীটি জোগাড় করে, সেই ছবি নয় এটি। সাইফুল্লা নিজে থেকেই উগ্র মৌলবাদী হয়ে উঠেছিল বলে জানিয়েছে তারা।

প্রসঙ্গত, নিরাপত্তা সংস্থাগুলির হিসাব, এপর্যন্ত ইসলামিক স্টেটে যোগ দিয়েছে ৭৫ জন ভারতীয়। এদের মধ্যে আছে ভারতের সেই ৪৫ জন, যাদের বেশিরভাগই মহারাষ্ট্র, কেরল ও কর্নাটকের ছেলে, বাকিরা বিদেশে বসবাসকারী ভারতীয়। পাশাপাশি ভারত থেকে ইসলামিক স্টেটের দখলে থাকা এলাকায় ঢুকতে গিয়ে ধরা পড়ে আরও ৩৭ জন।

ইন্টারনেট ও মেসেজ অ্যাপের মাধ্যমে এ দেশের যুবকদের মৌলবাদের খপ্পরে পড়া রুখতে জোরদার চেষ্টা চালাচ্ছে নিরাপত্তা এজেন্সিগুলো।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close