ভারত জুড়ে

রেলের সঙ্গে মামলা জিতে গোটা একটা ট্রেন পেলেন কৃষক

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: রেলের সঙ্গে মামলা লড়ে গোটা একটা ট্রেনই পেয়ে গেলেন কৃষক। অবাক করা এই ঘটনা ঘটেছে পঞ্জাবে। রেল প্রাপ্যক্ষতিপূরণ না দেওয়ায় আদালতের নির্দেশে যাত্রী সমেত গোটা একটা ট্রেনই দখল করে নিলেন সম্পূরণ সিং নামে ওই কৃষক।

তুন লাইন পাতার জন্য পঞ্জাবে সম্পূরণ সিং-এর জমির কিছুটা অংশ নিয়েছিল রেল। কিন্তু তার বদলে উপযুক্ত ক্ষতিপূরণ তিনি পাননি, এই অভিযোগে আদালতের দ্বারস্থ হন সম্পূরণ।

২০১৫ সাল থেকে মামলা লড়ছেন তিনি। মামলায় জিত হয় কৃষকের। আদালত নির্দেশ দিলেও রেলের কাছ থেকে এক পয়সাও ক্ষতিপূরণ পাননি সম্পূরণ সিং। ফের কোর্টে যান তিনি।

ক্ষতিপূরণ হিসেবে বিচারপতি যশপাল ভার্মা ১০ মিলিয়ন টাকা মূল্যের একটি এক্সপ্রেস ট্রেন সম্পূরণকে দিয়ে দেন। সম্পূরণের আইনজীবী রাকেশ গান্ধি জানিয়েছেন, ক্ষতিপূরণ আদায়ে কোর্টে ঘুরতে ঘুরতে আমরা ক্লান্ত হয়ে পড়েছিলাম। আদালত আমাদের সেই টাকা উসুল করতে রেলের কোনও সম্পত্তি বেছে নিতে বলে।

ওই এক্সেপ্রেস ট্রেনের পাশাপাশি, ট্রেনটির যেখান দিয়ে যাওয়ার কথা, সেই লুধিয়ানা স্টেশনের স্টেশন মাস্টারের অফিসের দখলও সম্পূরণ সিং-কে দিয়ে দেওয়া হয়।

ট্রেন লুধিয়ানায় পৌঁছনোর আগেই আইনি কাগজপত্র নিয়ে সেখানে হাজির হয়ে যান সম্পূরণ। ড্রাইভারের হাতে ট্রেন দখলের কাগজপত্র তুলে দেন তিনি। তবে শেষ পর্যন্ত হাজার হাজার যাত্রীর অসুবিধের কথা ভেবে ট্রেনটিকে তার নির্দিষ্ট গন্তব্যে যেতে দেন তিনি।

রেল কর্তৃপক্ষ অবশ্য পরবর্তী শুনানির দিন পর্যন্ত ট্রেন দখলের ওপর আদালত থেকে স্থগিতাদেশ বের করতে পেরেছে। পরবর্তী শুনানির মধ্যে ক্ষতিপূরণের পুরো টাকা সম্পূরণ সিং-কে দিতে হবে রেল কর্তৃপক্ষের। তা দিতে না পারলে ২০ কোচের এক্সপ্রেস ট্রেন নিলাম করে দিতে পারেন সম্পূরণ। এই ট্রেনটি প্রতিদিন নয়াদিল্লি থেকে পঞ্জাবের অমৃতসরের মধ্যে যাতায়াত করে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close