খিষ্ট্রিয় থেকে

যিশু খ্রিষ্টর সমাধি উদ্বোধন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: খ্রিষ্টান ধর্মমতে যিশুখ্রিষ্টকে ক্রুশবিদ্ধ করার পর যেখানে সমাহিত করা হয়, জেরুজালেমের ওল্ড সিটির সেই সমাধিটি বুধবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। তাকে যেখানে সমাহিত করা হয় বলে বিশ্বাস করা হয় সেটি এডিকিউল নামে পরিচিত।

খ্রিষ্টান সম্প্রদায়ের কাছে এটি সবচেয়ে পবিত্র স্থান। ৯ মাস ধরে একদল গ্রিক বিজ্ঞানী এটির সংস্কার কাজ করেছেন। এতে ব্যয় হয়েছে ৪০ লাখ ডলার। খবর দ্য গার্ডিয়ানের।

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার কর্মকর্তা বনি বার্নহাম বলেন, এই সংস্কার না হলে সমাধিটি ধসে পড়ার আশঙ্কা ছিল। স্মৃতিসৌধটির একেবারে নতুন রূপান্তর হয়েছে। এথেন্সের ন্যাশনাল টেকনিক্যাল ইউনিভার্সিটির ৫০ জন বিশেষজ্ঞ সংস্কার কাজ সম্পন্ন করেছেন।

তারা এর আগে ইস্তাম্বুলের ঐতিহাসিক আয়া সফিয়ার সংস্কার কাজ করেছেন। তীর্থযাত্রীদের ভিড় এড়াতে রাতের আঁধারে কাজ করা হয়েছে। দুই শ বছরের মধ্যে প্রথমবারের মতো গত অক্টোবরে যিশুর ‘সমাধির’ একটি স্লাব তোলা হয়। এর নিচেই যিশুকে সমাহিত করা হয় বলে বিশ্বাস করা হয়।

সংস্কার কাজে রাডার, লেজার স্ক্যানার এবং ড্রোন ব্যবহার করা হয়েছে। আজকের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থডক্স খ্রিষ্টান নেতারা এবং পোপ ফ্রান্সিসের একজন প্রতিনিধি উপস্থিত থাকবেন।

Tags
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close