ভারত জুড়ে

মধ্যপ্রদেশে রোমিও বিরোধী অভিযান চালাবে সরকার, ধর্ষকের শাস্তি মৃত্যুদণ্ড

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মধ্য প্রদেশে যৌন নিপীড়কদের বিরুদ্ধে দমনপীড়ন অভিযানের ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

খানেই শেষ নয়, ধর্ষকদের ফাঁসি দেয়ার জন্য আইন করার কথাও বলেছেন তিনি। এ নিয়ে তিনি ধর্ষকদের বিরুদ্ধে তিনবার মৃত্যুদন্ডের পক্ষে কথা বললেন। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

এতে বলা হয়, মাত্র এক সপ্তাহ আগে রোমিও (রাস্তার পাশে আপত্তিকর অবস্থায় থাকা প্রেমিক-প্রেমিকা) বিরোধী স্কোয়াড গঠনের ঘোষণা দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ। ঠিক তার পথই অনুসরণের ঘোষণা দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

তিনি বার বারই মাদকের বিরুদ্ধে কথা বলেছেন। নর্মদায় মাদকের দোকানপাট বন্ধ করে দেয়ার কর্মসূচি হাতে নিয়েছেন। এসবই যৌন অপরাধের বিরুদ্ধে কঠোর অবস্থান হিসেবে দেখা হচ্ছে। এতে তিনি নারীদের মন জয় করতে পারবেন।

আগামী বছর ২০১৮ সালে সেখানে বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে নারীদের এমন সন্তুষ্টি অর্জন তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি খুব ভালভাবেই জানেন যে, ধর্ষণের লজ্জাজনক স্থান হয়েছে উঠেছে মধ্যপ্রদেশ। ২০১৫ সালে সেখানে ৪৩৯১টি ধর্ষণ হয়েছে। এ জন্য এ প্রদেশকে কেউ কেউ তিরস্কার করে ভারতে ধর্ষণের রাজধানী বলে আখ্যায়িত করেছেন।

শিবরাজ চৌহান ধর্ষকদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের ঘোষণা শুক্রবার তৃতীয়বারের মতো দিয়েছেন। প্রথমবার যখন তিনি এ ঘোষণা দিয়েছিলেন তখন তিনি সময়সীমা বেঁধে দিয়েছিলেন। শুক্রবার তিনি সাব-ইন্সপেক্টরদের এক প্যারেড পরিদর্শন করছিলেন। ভুপালের ঠিক বাইরে ভৌরিতে তিনি পুলিশ প্রশিক্ষণ একাডেমিতে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

সেখানে তিনি বলেছেন, ধর্ষকদের শাস্তি মৃত্যুদণ্ড দেয়ার জন্য এবার বিধানসভার বর্ষাকালীন অধিবেশনে আমরা একটি বিল আনবো। এটা পাস হলেই তা সম্মতির জন্য পাঠিয়ে দেয়া হবে প্রেসিডেন্টের কাছে। তিনি আরও বলেন, রাজ্য ও দেশের জন্য প্রশম যে অবস্থার পরিবর্তন ঘটাতে হবে তা হলো আইন শৃংখলা রক্ষা করা। এটা পুলিশের একটি বড় দায়িত্ব। রোমিওদের বিরুদ্ধেও আমরা অভিযান চালাবো।

ওদিকে কর্মকর্মারা বলেছেন, ধর্ষকদের জন্য সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে ভারতীয় দন্ডবিধি (আইপিসি) সংশোধন করতে হবে। এটা শুধু রাজ্য সরকার করতে পারবে না। তারা আরো বলেছেন, নারীদের বিরুদ্ধে বিভিন্ন রকম অপরাধের শাস্তি নিশ্চিত করা অবশ্যই কঠিন হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close