শিশু স্বাস্থ্য

শিশুদের পায়ে ব্যথা কেন হয়

শিশু স্বাস্থ্য ডেস্ক: শিশুদের পায়ে বিভিন্ন কারণে ব্যথা হয়। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬৭৬ তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. আহমেদ নাজমুল আনাম। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু কার্ডিওলজি বিভাগে কর্মরত।

প্রশ্ন : শিশুদের ক্ষেত্রে পায়ে ব্যথার প্রধান কারণগুলো কী?

উত্তর : আসলে অনেক মা-ই আমাদের কাছে এসে বাচ্চাদের পায়ে ব্যথার কথা বলেন। বেশির ভাগ ক্ষেত্রে আমরা যে কারণ দেখতে পাই, সাধারণত গ্রোইং পেন, যেটা সচরাচর প্রচলিত। বাতজ্বর জনিত কারণে জয়েন্টে ব্যথা হয়। এ ছাড়া বাচ্চাদের জুভেনাল ইডিওপ্যাথিক আরথ্রাইটিস বলে একটি সমস্যা আছে, সেই সমস্যা নিয়েও আমাদের কাছে আসতে পারে। এ ছাড়া আরো কিছু কারণ তো আছেই। তবে প্রচলিতভাবে এগুলো নিয়ে আসে আমাদের কাছে।

প্রশ্ন : কোন কারণে পায়ে ব্যথা হচ্ছে সেটি বোঝার উপায় কী?

উত্তর : সাধারণত বেশির ভাগ ক্ষেত্রে আমাদের কাছে গ্রোইং পেইন নিয়ে আসে। সাধারণত তিন বছর থেকে মোটামুটি সব বাচ্চার এটা হয়। যখন বাচ্চারা লম্বা হওয়া শুরু করে, তখন শুরু হয় এবং এটি ১২ বছর পর্যন্ত থাকে। দেখা যায়, মায়েরা এসে বলে যে বাচ্চারা সারাদিন খেলছে, কিন্তু সন্ধ্যা বা রাতে তাদের পায়ে ব্যথা হচ্ছে। অনেক বাচ্চাই রাতে কান্নায় ওঠে পড়ে। তারা ব্যথার কথা বলে। এটি খুব প্রচলিত একটি কারণ।

প্রশ্ন : এটি কি খুব চিন্তাগ্রস্ত হওয়ার মতো বিষয়?

উত্তর : আমরা মা-বাবা বা বাচ্চাটিকেও আশ্বস্ত হতে বলব। প্রথম চিকিৎসা হলো আশ্বস্ত হওয়া। কারণ, বাচ্চাটা লম্বা হচ্ছে। সাধারণত ১০-১২ বছর পর্যন্ত এটি থাকে। এতে দুশ্চিন্তাগ্রস্ত হওয়ার মতো খুব কিছু আছে বলে আমাদের মনে হয় না।

প্রশ্ন : বাতজ্বর জনিত সমস্যাগুলোতে কী হয়?

উত্তর : কিছু কিছু চিহ্ন আছে, সেগুলো যদি হয়, তাহলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। যদি কোনো কারণে বাচ্চার জয়েন্ট বা গিরাগুলো যদি ফুলে যায়, লাল হয়ে যায় এবং বাচ্চার শরীরে যদি নিয়মিত জ্বর থাকে। যদি দেখা যায়, সকালবেলা ঘুম থেকে ওঠে বাচ্চা পায়ের পাতা ফেলতে পারছে না, তাহলে আমরা বলব, শুধু গ্রোইং পেন ভেবে না বসে থেকে, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। আপনাদের কাছে যখন রোগীরা এই জাতীয় সমস্যা নিয়ে আসছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close