অন্য পত্রিকা থেকে

শাহাব উদ্দিন আহমদ বেলালকে নিয়ে ব্যতিক্রমী আয়োজন

নিউজ ডেস্ক: পূর্ব লন্ডনের বাংলাদেশি কমিউনিটির অত্যন্ত প্রিয় মুখ শাহাব উদ্দিন আহমদ বেলাল। তরুণ বয়সে ছিলেন বর্ণবাদ বিরোধী আন্দোলনের অগ্রগামী সৈনিক। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কাউন্সিলর নির্বাচিত হওয়ার মধ্যদিয়ে অব্যাহত রাখেন বাঙালির অধিকার আদায়ের সংগ্রাম। সাংস্কৃতিক সংগঠক হিসেবেও তাঁর পরিচিতি ব্যাপক।

১৯৭৫ পরবর্তী সময়ে যুক্তরাজ্য থেকে বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির পুনর্গঠনেও তাঁর ভূমিকা ছিল উল্লেখযোগ্য। কমিউনিটির প্রবীণ এই ব্যক্তিকে নিয়ে ব্যতিক্রমীধর্মী অনুষ্ঠান হয় গত ২৩ মার্চ শুক্রবার।

এ আয়োজনে কোনো সভাপতি বা বিশেষ অতিথি ছিলেন না। সবকিছুর মধ্যমণি ছিলেন শাহাব উদ্দিন আহমদ বেলাল। সকলের প্রিয়ভাজন শাহাব উদ্দিন আহমদ বেলাল প্রায় ২৬ বছর ধরে নানা অসুস্থতা নিয়েও সব সময় সুহৃদদের পাশে ছিলেন।

কিন্তু সাম্প্রতিক সময়ে তিনি বেশ অসুস্থ হয়ে পড়ায় কমিউনিটির আয়োজনগুলোতে তাঁর ঘাটতি ব্যাপকভাবে অনুভূত হয়। তাই শাহাব উদ্দিন আহমদকে নিয়েই অনুষ্ঠিত হলো গালগল্প সন্ধ্যা। এই অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিল- অসুস্থতার কপালে এঁকে দিই অমঙ্গলনাশী নজর টিকা। এ আয়োজনে কোনো বক্তব্য ছিল না। ছিল শাহাব উদ্দিন আহমদকে নিয়ে মজার মজার সব স্মৃতি আর হাস্যরসের মূর্ছনা।

জনমতের নির্বাহী সম্পাদক সাঈম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত ওই আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, লন্ডনস্থ বাংলাদেশে হাইকমিশনের মিনিস্টার প্রেস নাদীম কাদির, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি নবাব উদ্দিন ও মোহাম্মদ বেলাল আহমদ, পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, প্রবীন সাংবাদিক ইসহাক কাজল, সাংবাদিক নজরুল ইসলাম বাসন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সহসভাপতি মাহবুব রহমান, দেশ সম্পাদক তাইছির মাহমুদ, গবেষক ফারুক আহমদ ও সাংবাদিক আনসার আহমদ উল্লাহ।

শাহাব উদ্দিন আহমদকে ঘিরে প্রায় তিনঘন্টাবাপী চলে নানা স্মৃতিচারণ আর গল্প। প্রাণবন্ত এই আয়োজনে বাড়তি মাত্রা যোগ করে সুরমা সম্পাদক আহমদ ময়েজের গান। অনুষ্ঠানের শেষ পর্যায়ে শাহাব উদ্দিন আহমদের কপালে অমঙ্গলনাশী টিকা লাগিয়ে দেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক দুই প্রেসিডেন্ট নবাব উদ্দিন ও মোহাম্মদ বেলাল আহমদ। তাঁর দীর্ঘ অসুস্থতা থেকে মুক্তি কামনায় এটি এক প্রতীকি আয়োজন।

সম্মাননা জানাতে শাহাব উদ্দিন আহমদ বেলালকে শীর্ষবিন্দু পরিবারের পক্ষ থেকে শীর্ষবিন্দু ২৪ ঘন্টা নিউজ লগো খচিত মাগ উপহার দেন শীর্ষবিন্দু সম্পাদক সুমন আহমেদ। অনুষ্ঠানে উপস্থিত সকলে মোনাজাত করে প্রাণভরে তাঁর সুস্থতা কামনায় দোয়া করেছেন।

অনুষ্ঠানের সঞ্চালক সাঈম চৌধুরী বলেন, শাহাব উদ্দিন আহমদ বেলাল সবসময় তাঁর আশপাশের মানুষকে আনন্দ দিয়েছেন, উপকার করেছেন। তাই তাঁকে কিছুটা আনন্দ দেয়ার জন্য এবং তাঁর প্রতি সকলের ভালবাসার জানান দেয়ার জন্য এই আয়োজন। শাহাব উদ্দিন আহমদ বেলাল বলেন, সকলের ভালবাসায় তিনি অভিভূত। তাঁকে নিয়ে এত সুন্দর প্রাণবন্ত একটি আয়োজন তাঁকে কৃতজ্ঞতার ঋণে আবদ্ধ করেছে।

তিনি বলেন, ব্রিটেনে বাংলাদেশিদের যে অর্জন তা কেউ বাঙালিদের দিয়ে দেয়নি। এসব অধিকার সংগ্রাম করে আদায় করতে হয়েছে।

তিনি বলেন, ব্রিটেনে বাংলাদেশিদের অধিকার ও উন্নয়নে সকলকে একসাথে কাজ করতে হবে। তিনি সকলকে মিলেমিশে পারস্পকি সুসম্পর্ক বজায় রেখে জীবনযাপনের পরার্মশ দেন। অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দ মুনসুর উদ্দিন, মোসলেহ উদ্দিন আহমদ, তারেক চৌধুরী, সাহেল আহমদ, ইমরান আহমদ, শাহ শামীম, সারওয়ার কবির, আহাদ চৌধুরী বাবু, তবারুকুল ইসলাম ও অপু রায় প্রমুখ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close