শরীর স্বাস্থ্য

দুপুরে খাওয়ার পর ঘুম পায় কেন

শরীর স্বাস্থ্য ডেস্ক: দুপুরে খাবার খাওয়ার পর আপনার কি ঘুম পায়? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে জানিয়ে রাখছি এই দলে আপনি কেবল একা নন। অনেক মানুষই রয়েছেন যাদের দুপুরে খাবারের পর ঘুম পায়। কেন এই ঘুম পায়?

জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা দিয়েছে এর উত্তর।

পুষ্টিবিদ ও ফিটনেস বিশেষজ্ঞ লিউক কোটিনহো বলেন, প্রয়োজনের তুলনায় বেশি খেলে শরীরে ইনসুলিনের মাত্রা ওঠানামা করে। যে কোনো খাবার খাওয়ার পরেই রক্তের সুগার নিয়ন্ত্রণের জন্য আপনার প্যানক্রিয়াস ইনসুলিন তৈরি করতে থাকে। বেশি খেলে প্যানক্রিয়াস বেশি ইনসুলিন উৎপন্ন করে।

ইনসুলিন বেশি উৎপন্ন হলে দুটো বিষয় ঘটে। শরীরে ঘুমের হরমোন তৈরি হয়। এই হরমোন আপনার মস্তিষ্কে গিয়ে বিপাক প্রক্রিয়ার মাধ্যমে সেরোটোনিন ও মেলাটোনিনে পরিণত হয়। এই মেলাটোনিন হলো ঘুমের হরমোন।

পাশাপাশি উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেলে একে হজম করতে অনেক শক্তি খরচ হয়। লিউক বলেন, খুব ভারী খাবার খেলে একে হজম করতে শরীরের ৬০ থেকে ৭৫ ভাগ শক্তি ব্যবহৃত হয়। এই শক্তি ক্ষয়ের জন্য আমাদের ঘুম পায়। কেবল উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারের বেলায় এটি ঘটে না, প্রোটিন জাতীয় খাবারের বেলাতেও এটি ঘটে।

এই ঘুম কীভাবে এড়াবেন? বেশি প্রোটিন ও বেশি চর্বিজাতীয় খাবার খাওয়া আপনাকে ভোগাবে। অতিরিক্ত খেলে এটি ভাঙতে শরীরের বেশি শক্তি ব্যয় হবে। তাই দুপুরে খুব বেশি খেতে যাবেন না। দুপুরে হালকা খাবার খাওয়া এই ঘুম ঘুম ভাব কমাতে সাহায্য করবে। তবে এরপরও যদি ক্লান্ত ও ঘুম ঘুম ভাব হয়, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close