অর্থনীতি

বিভিন্ন খাতে ভারত থেকে এবার বিনিয়োগ আসছে ৯০০ কোটি ডলার

অর্থনীতি ডেস্ক: ভারত থেকে এবার বিনিয়োগ আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলতি সফরে ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশের বিভিন্ন খাতে ৯০০ কোটি ডলার বিনিয়োগের জন্য চুক্তি করেছে। সফরের দ্বিতীয় দিন শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির হারে উভয়পক্ষই সন্তুষ্টি জানিয়েছে। এর আগে ৪ দিনের এক সরকারি সফরে সাড়ে ৩০০ সঙ্গী নিয়ে শুক্রবার ভারত যান প্রধানমন্ত্রী। তার সফরসঙ্গীদের মধ্যে মন্ত্রী, সরকারি কর্মকর্তা ছাড়াও বেসরকারি উদ্যোক্তা এবং ব্যবসায়ীদের আড়াইশ প্রতিনিধি আছেন।

তার আগে বাংলাদেশের বিদ্যুৎ, তরল প্রাকৃতিক গ্যাস ও বন্দরসহ একাধিক খাতে ভারতীয় প্রায় ১ হাজার ১০০ কোটি ডলার বিনিয়োগ পাইপলাইনে রয়েছে বলে ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার বরাতে গণমাধ্যমে খবর বেরিয়েছে। শনিবার ২ প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত ও পরে দ্বিপাক্ষিক বৈঠকে ভারত ও বাংলাদেশের মধ্যে ২২টি চুক্তি ও সমঝোতা সই হয়। যৌথ বিবৃতিতে বলা হয়, দুদেশেরে মধ্যে ব্যবসা-বাণিজ্য সহজ করতে বন্দরসহ বিভিন্ন ক্ষেত্রের সব বাধা দূর করতে হাসিনা ও মোদী একমত হয়েছেন।

তার মধ্যে ভারত বাংলাদেশের পাটপণ্যে আরোপ করা শিল্প সুরক্ষা (অ্যান্টি ডাম্পিং) শুল্ক নিয়ে নতুন করে ভেবে দেখবে বলে আশ্বস্ত করেছে।অন্যদিকে ভারতের নির্দিষ্ট কিছু পণ্যে ন্যূনতম আমদানি মূল্যের বিষয়টি বাংলাদেশ বিবেচনার আশ্বাস দিয়েছে।

ভারতের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল নির্মাণে জায়গা খুঁজতে এবং এই প্রক্রিয়া এগিয়ে নিতে উভয় প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। স্থলবন্দর ও শুল্ক স্টেশনগুলোর অবকাঠামো উন্নত করে পণ্য বিনিময় ও দুদেশের জনগণের সম্পর্ক বৃদ্ধিতেও ২ প্রধানমন্ত্রী একমত হয়েছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close