অস্ট্রেলিয়া জুড়ে

ট্রাম্পের যুদ্ধজাহাজ এখন অস্ট্রেলিয়ামুখী

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যে যুদ্ধাস্ত্রবাহী জাহাজ উত্তর কোরিয়াকে শাসাতে পাঠিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, তা এখন কোরীয় উপদ্বীপ থেকে অনেক দূরে।

যে উত্তর কোরিয়ার দিকে যাওয়ার কথা ছিল তার, যাচ্ছে এখন ঠিক তার উল্টোদিকে, অস্ট্রেলিয়া অভিমুখে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, উত্তর কোরিয়া যখন তার নতুন ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করে এবং একটি ক্ষেপণাস্ত্রের ব্যর্থ পরীক্ষা চালায় তখন ট্রাম্পের ‘আর্মাডা’ ছিল অনেক দূরে। এটি তখন সুন্দা প্রণালীর নীল পানির ভিতর দিয়ে অগ্রসর হচ্ছিল। তারপর পৌঁছে ভারত মহাসাগরে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্যাসিফিক কমান্ড মঙ্গলবার বলেছে, তাদের স্ট্রাইক গ্রুপকে প্রথমে অল্প সময়ের জন্য অস্ট্রেলিয়ায় পরিকল্পিত প্রশিক্ষণ নিতে হবে।

নির্দেশনা অনুযায়ী তারা পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দিকে অগ্রসর হচ্ছিল। তীব্র একটি পারমাণবিক যুদ্ধের সূচনা হতে যাচ্ছে এমন এক দামামা বাজিয়ে যখন ওই যুদ্ধজাহাজ পাঠানো হলো তখন সবাই আতঙ্কে ছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্প তো একতরফাভাবে উত্তর কোরিয়ায় হামলা চালানোর পরিকল্পনার কথাও ঘোষণা দিয়েছিলেন।

কিন্তু তার যুদ্ধজাহাজ দিক পরিবর্তন করায় কোরিয়ার বিশেষজ্ঞরা ভ্রু কুঁচকানো শুরু করেছেন। জনস হপকিন্স ইউনিভার্সিটির স্কুল অব এডভান্সড ইন্টারন্যাশনাল স্টাডিজ পরিচালিত ৩৮ নর্থ মনিটরিং গ্রুর অফিসে উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ জোয়েল উইট এ নিয়ে মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, আপনি যদি তাদেরকে (উত্তর কোরিয়া) হুমকি দেন এবং সেই হুমকি বিশ্বাসযোগ্য না হয় তখন তাদের প্রতি আপনার নীতি অনেকটা খর্ব হয় বলে ধরে নেয়া হয়। এ থেকে ধরে নেয়া যায় আসলে কি ঘটেছিল।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close