এশিয়া জুড়ে

সেনাঘাঁটিতে তালেবান হামলার জের: আফগান প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের পদত্যাগ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: আফগানিস্তানের সেনাঘাঁটিতে সাম্প্রতিক তালেবান হামলার জেরে দায়িত্ব থেকে অব্যাহতি নিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী আব্দুল্লাহ হাবিবি ও সেনাপ্রধান কদম শাহ শাহিম।

সোমবার (২৪ এপ্রিল) আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি তাদের পদত্যাগপত্র গ্রহণ করেন। আফগানিস্তানের প্রেসিডেন্টের কার্যালয়ের এক টুইটকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।

প্রেসিডেন্ট কার্যালয়ের ওই টুইটে বলা হয়, প্রতিরক্ষামন্ত্রী আব্দুল্লাহ হাবিবি এবং সেনাপ্রধান কদম শাহ শাহিম পদত্যাগ করেছেন।

আশরাফ ঘানির ভারপ্রাপ্ত মুখপাত্র শাহ হুসাইন মুরতাজায়ি রয়টার্সকে জানান, উত্তরাঞ্চলীয় শহর মাজার ই শরিফের সেনাঘাঁটিতে শুক্রবারের হামলাকে কেন্দ্র করে তারা পদত্যাগ করেছেন।

উল্লেখ্য, আফগানিস্তানের বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফের সেনা ঘাঁটির একটি মসজিদের কাছে শুক্রবার (২১ এপ্রিল) এ হামলা হয়। সামরিক পোশাকে এবং দুটি সামরিক যানে করে সেনাঘাঁটির গেটে হাজির হয় ছয়-দশজনের মতো হামলাকারী। নিরাপত্তারক্ষীকে তারা জানায় ওই গাড়িগুলোতে করে আহত সেনাদের নেওয়া হচ্ছে এবং তাদের জরুরি ভিত্তিতে ভেতরে ঢোকা প্রয়োজন।

পরে সেনা সদস্যদের লক্ষ্য করে গ্রেনেড হামলার পাশাপাশি গুলি করতে থাকে তারা। সেসময় বেশ কয়েকজন হতাহত হন। শুক্রবারের ওই হামলার দায় স্বীকার করে তালেবান জানায়, তাদের হামলাকারীরা আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে প্রথমেই ঘাঁটির প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে দিয়েছে। সম্প্রতি আফগানিস্তানের উত্তরাঞ্চলে তালেবানের কয়েকজন শীর্ষ নেতাকে হত্যার জবাবে এ হামলা চালানো হয়েছে বলেও দাবি করেছে সংগঠনটি।

তবে মাজার ই শরিফ সেনাঘাঁটিতে শুক্রবারের তালেবান হামলার পর শুরু থেকেই ওই ঘটনায় নিহতদের প্রকৃত সংখ্যা নিয়ে ধোঁয়াশা চলছে। মৃতের সংখ্যা নিয়ে সেনা কর্তৃপক্ষের তথ্য ও তালেবানের দাবিকৃত সংখ্যার মধ্যে ব্যাপক ব্যবধান রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উল্লিখিত সংখ্যার সঙ্গেও সেনা কর্তৃপক্ষের সংখ্যার মিল নেই। হামলার পর প্রাথমিকভাবে আফগান সেনা মুখপাত্র নাসরাতুল্লাহ জামশিদি জানিয়েছিলেন হামলাকারীরা ৮ সেনাকে হত্যা করে এবং ১১ জনকে আহত করে। পাল্টা হামলায় এক হামলাকারী নিহত এবং ৫ জনকে গ্রেফতার করা হয় বলেও জানান তিনি।

তবে শনিবার নাম প্রকাশ না করে এক আফগান কর্মকর্তা রয়টার্সকে জানান, হামলায় অন্তত ১৪০ জন নিহত হয়েছে। আবার হামলার দায় স্বীকার করে শনিবার তালেবানের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদের দেওয়া বিবৃতিতে বলা হয়, ওই ঘটনায় অন্তত ৫০০ সেনা নিহত হয়েছে।

আর সর্বশেষ আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, হামলায় শতাধিক হতাহত হয়েছে। কিন্তু ঠিক কতজন নিহত কিংবা কতজন আহত হয়েছে তা নির্দিষ্ট করে বলা হয়নি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close