এশিয়া জুড়ে

প্রথমবারের মত মার্কিন জাহাজ রক্ষায় সবচেয়ে বড় যুদ্ধজাহাজ পাঠালো জাপান

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের একটি জ্বালানি সরবরাহকারী জাহাজকে সুরক্ষা দিতে প্রথমবারের মতো যাত্রা করেছে জাপানের সবচেয়ে বড় যুদ্ধজাহাজ ইজুমো।

দেশটির সামরিক বাহিনীর ভূমিকার পরিসর বৃদ্ধি বিষয়ক বিতর্কিত একটি আইন পাসের পর এই প্রথম এমন কোনো অভিযানে হেলিকপ্টার ক্যারিয়ারটিকে পাঠানো হলো।

আমেরিকান যে জাহাজটিকে ইজুমো পাহারা দিচ্ছে সেটি একটি মার্কিন নৌবহরে সরবরাহের জন্য কাছাকাছি অঞ্চলে জ্বালানি নিয়ে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি। ওই বহরের মধ্যে রয়েছে কার্ল ভিনসন এয়ারক্রাফট ক্যারিয়ার ও তার নেতৃত্বে চলমান কিছু যুদ্ধজাহাজ।

এই কার্ল ভিনসনের নৌবহরটিই কোরীয় উপসাগর অঞ্চলে পাঠানো হয়েছিল। এর জবাবে নর্থ কোরিয়া ওই বহরে হামলা চালানোরও হুমকি দিয়েছিল।

২৪৯ মিটার লম্বা ইজুমো’তে সর্বোচ্চ ৯টি হেলিকপ্টার বহন করা সম্ভব। এটি দেখতে যুক্তরাষ্ট্রের উভচর অ্যাসল্ট ক্যারিয়ারগুলোর মতো বলে এক প্রতিবেদনে জানিয়েছে জাপান টাইমস।

যুক্তরাষ্ট্রের জ্বালানি সরবরাহকারী জাহাজটির সঙ্গে যোগ দিতে ইজুমো টোকিও’র দক্ষিণে ইয়োকোসুকায় অবস্থিত ঘাঁটি ছেড়েছে বলে নিশ্চিত করেছে জাপানের বার্তা সংস্থা কিয়োডো। এটি জাপানের পশ্চিমাঞ্চলের শিকোকু পর্যন্ত জাহাজটির সঙ্গে থাকবে।

হেলিকপ্টার ক্যারিয়ার ইজুমো জাপান এবং যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক যৌথ সামরিক কর্মকাণ্ডের ধারাবাহিকতায় এ কাজে নামানো হয়েছে। ২০১৫ সালে প্রণীত নতুন আইনের আওতায় কাজটি করার সুযোগ পেয়েছে জাপান সরকার। ওই আইনে বলা হয়েছে, আক্রমণের ঝুঁকিতে থাকা কোনো মিত্রপক্ষের সাহায্যে জাপানি সামরিক বাহিনী এগিয়ে যেতে পারবে।

তবে সমালোচকরা বলছেন, এতে জাপানের বিশ্বযুদ্ধ পরবর্তী দু’টি সাংবিধানিক ধারা বিরোধী, যেখানে বলা হয়েছে, দেশটির সেনাবাহিনী সম্মিলিত আত্মরক্ষার নীতি অনুসরণ করবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close