Americaযুক্তরাষ্ট্র জুড়ে

বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি রাশিয়া

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: রাশিয়াকে বিশ্বের জন্য, বিশেষ করে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে উল্লেখ করেছেন গোয়েন্দা সংস্থা এফবিআই পরিচালক।

সিনেট জুডিশিয়ারি কমিটিতে দেয়া সাক্ষ্যে তিনি এমন মন্তব্য করেন। সাইবার হামলা নিয়ে রাশিয়ার কর্মতৎপরতা নিয়ে এ কমিটিতে আইন প্রণেতারা উদ্বেগ প্রকাশ করেন।

সেখানে জেমস কমি বলেন, আমার দৃষ্টিতে সুনির্দিষ্টভাবে বিশ্বের বুকে যেকোন দেশের জন্য (রাশিয়া) সবচেয়ে বড় হুমকি প্রদর্শন করছে। তারা তাদের লক্ষ্য ও সক্ষমতা দিয়ে এমনটা করছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

জেমস কমির কাছে সিনেটর লিন্ডসে গ্রাহাম জানতে চান, সক্রিয়ভাবে সাইবার অপরাধীদের আশ্রয় দিয়ে তাদের নিরাপদ আস্তানা বানিয়েছে রাশিয়া, এটা বলা কি যুক্তিযুক্ত? জবাবে জেমস কমি বলেন, ‘হ্যাঁ’।

তার কাছে আবার সিনেটর লিন্ডসে জানতে চান, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রক্রিয়ার মধ্যে হস্তক্ষেপ করার জন্য রাশিয়া এমন মূল্য দিচ্ছে যুক্তরাষ্ট্র তার এ মতের সঙ্গে জেমস কমি কি একমত। জবাবে কমি বলেন, এ বক্তব্য একেবারে ঠিক। রাশিয়া সারাবিশ্বে এ কাজ করে চলেছে। যুক্তরাষ্ট্রে গত প্রেসিডেন্ট নির্বাচনে ভোটের প্রকৃত টালি পাল্টে দিতে পারে নি রাশিয়ানরা।

কিন্তু এভাবে অগ্রসর হলে একদিন তারা পারবে। আমার ধারণা তারা অন্য দেশের ক্ষেত্রেও এই একই কাজ করেছে। শুনানিতে সিনেট জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান সিনেটর চাক গ্রাসলি ও র‌্যাংকিং মেম্বার সিনেটর ডায়ানা ফেইনস্টেইন রাশিয়ার সাইবার তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

এ সময় এফবিআই প্রধান জেমস কমি বলেন, রাশিয়ান হ্যাকারদের বিরুদ্ধে কাজ করছে এফবিআই। যুক্তরাষ্ট্রে গত প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্রেট দলের সার্ভার রাশিয়া থেকে হ্যাক হয়েছিল এ বিষয়ে তার কাছে দৃঢ় প্রমাণ আছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close