ইউরোপ জুড়ে

ফ্রান্সের নির্বাচন: বিএফএম-এল এক্সপ্রেসের সর্বশেষ জরিপেও ম্যাক্রনের জয়ের আভাস

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইমানুয়েল ম্যাক্রনফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটকে সামনে রেখে করা সর্বশেষ জরিপেও নির্দলীয় মধ্যপন্থী প্রার্থী ইমানুয়েল ম্যাক্রনের জয়ের আভাস দেওয়া হয়েছে।

বিএফএম টিভি ও এল’এক্সপ্রেস ম্যাগাজিনের জরিপে দেখা গেছে, নির্বাচনে ৬২ শতাংশ ভোট পেয়ে জয়ী হতে যাচ্ছেন ম্যাক্রন। আর তার প্রতিদ্বন্দ্বী উগ্র-ডানপন্থী ন্যাশনাল ফ্রন্ট পার্টির মেরিন লে পেন পাচ্ছেন ৩৮ শতাংশ ভোট।

বুধবার দুই প্রার্থীর মধ্যে টেলিভিশনে সর্বশেষ মুখোমুখি বিতর্ক অনুষ্ঠিত হওয়ার পর জরিপটি করা হয়। আর তার ফলাফল প্রকাশ করা হয় শুক্রবার।

সাম্প্রতিক দুটি জরিপেই ম্যাক্রনের জয়ের আভাস দেওয়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, এলাবে জরিপে যে আভাস দেওয়া হয়েছিল তার চেয়ে আরও তিন পয়েন্ট এগিয়ে গেছেন ম্যাক্রন।

ফ্রান্সের নির্বাচনি ব্যবস্থা অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে যদি কোনও প্রার্থী ৫০ শতাংশ ভোট অর্জন করতে ব্যর্থ হন,তাহলে দ্বিতীয় ধাপের নির্বাচনে অংশ নেন শীর্ষ দুই প্রার্থী।

২৩ এপ্রিল অনুষ্ঠিত প্রথম ধাপের নির্বাচনে ম্যাক্রন পেয়েছেন ২৩.৭৫ শতাংশ ভোট। লা পেন পেয়েছেন ২১.৫৩ শতাংশ।তারাই দ্বিতীয় ধাপে লড়াইয়ের জন্য মনোনীত হন। আগামী ৭ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতয়ি দফার ভোট। আর তার তিনদিন আগে নির্বাচনি জরিপ প্রকাশ করলো বিএফএম-এল’এক্সপ্রেস।

সাবেক ব্যাংকার ইমানুয়েল ম্যাক্রন গত বছর আগস্টে অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে নিজেই পৃথকভাবে নির্বাচনের ঘোষণা দেন। ইমানুয়েল ম্যাক্রন ব্যক্তিগতভাবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষাবলম্বী। তিনি নিজেকে ‘ডান’ বা ‘বাম’ বলতে নারাজ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close