যুক্তরাজ্য জুড়ে

বৃটেনের স্থানীয় নির্বাচনে শাসক দলের জয়জয়কার

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বৃটেনের স্থানীয় সরকার নির্বাচনে শাসক দল কনজারভেটিভ পার্টির জয়জয়কার। বিরোধী দল লেবার পার্টি ক্ষতিগ্রস্থ হয়েছে। উগ্রডানপন্থী দল ইউকিপ রীতিমতো নিশ্চিহ্ন হওয়ার পথে। দৃশ্যত দলটির সমর্থন ঝুঁকেছে কনজারভেটিভ দলের দিকে। এ খবর দিয়েছে স্কাই নিউজ।

বরে বলা হয়, ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ৮৮টি কাউন্সিল নির্বাচনে নির্বাচন অনুষ্ঠিত হয়। পাশাপাশি কিছু মেয়র নির্বাচনও ছিল। এখন পর্যন্ত ১৯টি আসনের ফলাফল ঘোষিত হয়েছে। এর মধ্যে ৯টিই পেয়েছে কনজারভেটিভ দল।

এর মধ্যে একটি আসনও না খুইয়ে প্রধানমন্ত্রী তেরেসা মের শাসক দল ছিনিয়ে নিয়েছে গ্লোচেস্টারশায়ার, আইল অব উইট, লিংকনশায়ার, ওয়ারউইকশায়ার ও মনমাউথশায়ার কাউন্সিল। তবে এগুলোর বেশিরভাগই দখলে ছিল ইউকিপ দলের। এসেক্স ও লিংকনশায়ারে দলটি নিজেদের সবকটি কাউন্সিলর পদ হারিয়েছে। এই কাউন্টি থেকেই দলীয় নেতা পল নাটাল আগামী মাসে অনুষ্ঠেয় পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করতে চান।

এখন পর্যন্ত দেশজুড়ে একটি আসনও জিততে ব্যর্থ হয়েছে কট্টর ডানপন্থী দল ইউকিপ। যদিও ২০১৩ সালে দলটি অনেকগুলো কাউন্সিলর পদ জিতেছিল। স্কাই নিউজের নির্বাচন বিশ্লেষক মাইকেল থ্রাশার বলেন, চার বছর আগে যেখানে মোট জাতীয় ভোটের ২২ শতাংশ পেয়েছিল ইউকিপ, সেখানে এ বছর তা ৩ শতাংশেও নেমে আসতে পারে।

এ নির্বাচনে সবকিছুর পর নিশ্চিতভাবেই সবচেয়ে আনন্দে আছে কনজারভেটিভরা। প্রধানমন্ত্রী তেরেসা মে এমনিতেই এ মুহূর্তে বেশ জনপ্রিয়। স্থানীয় নির্বাচনের ফলে সেই প্রতিফলনই দেখা গেছে। সব কিছু মিলিয়ে ৮ই জুনের জাতীয় নির্বাচনে কনজারভেটিভ দলের ভালো করার সম্ভাবনা আরও জোরালো হলো।

তবে দলের সাবেক নেতা আয়ান ডানকান স্মিথ সতর্ক করে বলেছেন, এখনই জাতীয় নির্বাচনে নিজেদের বিজয়ী ভাবা উচিৎ হবে না রক্ষণশীলদের। প্রতিপক্ষ দলগুলোর দুর্গে হানা দেওয়ার পাশাপাশি সমারসেট, ডরসেট, এসেক্স ও হ্যা¤পশায়ারে নিজেদের আধিপত্য ধরে রেখেছে টরিরা।

বড় ক্ষতির মুখে পড়েছে লেবার দলও। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে লেবার দল ৮০ জনেরও বেশি কাউন্সিলর খুইয়েছে। নিজেদের সংখ্যাগরিষ্ঠতা অক্ষুণè রাখতে হলে অবশিষ্ট আসনগুলোর সবগুলো জিততে হবে লেবার পার্টিকে।

ছায়া চ্যান্সেলর জন ম্যাকডনেল বলেছেন, লেবার দল বেশ বাজে একটি রাত কাটিয়েছে। তবে তিনি দাবি করেছেন, কিছু জরিপে যেমনটা দাবি করা হয়েছিল, তত খারাপ নয় ফল। ডনকাস্টারে লেবার দলের রস জোনস মেয়র নির্বাচিত হয়েছেন।

তবে স্কটল্যান্ডে ভোটগণনা শুরু হলে লেবার দল আরও আসন হারাবে বলে ধারণা করা হচ্ছে। লিবারেল ডেমোক্রেট দলের জন্য রাতটি ছিল মিশ্র। সমারসেটে দলটি সেখানকার টরি নেতাকে হারিয়েছে। তবে সেখানকার কাউন্সিলে টরিদের সংখ্যাগরিষ্ঠতা রুখতে ব্যর্থ লিব ডেম।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close