অস্ট্রেলিয়া জুড়ে

পার্লামেন্টে শিশুকে বুকের দুধ পান করালেন সিনেটর লারিসা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: অস্ট্রেলিয়ার পার্লামেন্টে অধিবেশন চলাকালে প্রথমবারের মতো এর ভিতরে নিজ সন্তানকে বুকের দুধ পান করালেন সিনেটর লারিসা ওয়াটারস।

মঙ্গলবার একটি প্রস্তাবের ওপর ভোট চলাকালে তিনি দু’মাস বয়সী মেয়ে আলিয়া জয়’কে বুকের দুধ পান করান। তিনি বামপন্থি গ্রিন পার্টি থেকে নির্বাচিত সিনেটর। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

উল্লেখ্য, গত বছর দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ সিনেটের সঙ্গে একমত হয়। যৌথভাবে তারা পার্লামেন্টের ভিতরে সন্তানকে বুকের দুধ দেয়া অনুমোদন করে। কিন্তু তারপর এ যাবত কোনো এমপি এমন সাহস দেখাননি। সেই রেকর্ড প্রথম গড়লেন লারিসা। সন্তানকে বুকের দুধ পান করানো নিয়ে ২০১৫ সালে অস্ট্রেলিয়ার পার্লামেন্টে তীব্র বিতর্ক হয়।

ওই সময়ে একজন মন্ত্রী কেলি ও’ডয়ারকে পার্লামেন্টে অধিবেশন চলাকালে বাইরে গিয়ে বুকের দুধ পান করানো এড়ানো যায় কিনা এমনটা জিজ্ঞাসা করা হয়েছিল। বলা হয়েছিল, বাইরে গিয়ে শিশুকে দুধ পান করানোতে পার্লামেন্টের দায়িত্বে অবহেলা করা হয়। এ নিয়ে অনেক বিতর্ক হয় তখন।

তারপরই পার্লামেন্টের উভয় কক্ষ একমত হয় যে, অধিবেশন চলাকালে ভিতরে বসে শিশুকে বুকের দুধ পান করাতে পারবেন মা। নিজের সন্তানকে তাই দুধ পান করানো লারিসা ওয়াটারস ফেসবুকে লিখেছেন, পার্লামেন্টে আমাদের আরো নারী, আরো অভিভাবক সদস্য প্রয়োজন। আমরা চাই আরো পরিবেশ-বান্ধব ও শিথিল কর্মপরিবেশ, শিশু যত্নের উপযোগী সক্ষমতা। এমনটা চাই সবার জন্য।

লেবার দলের সিনেটর কেটি গ্যালাঘার বলেছেন, লারিসার এ মুহূর্তটি স্মরণে রাখার মতো। বিশ্বের বিভিন্ন প্রান্তে পার্লামেন্টের ভিতরে নারীরা এ কাজটি করছেন। নারীরা যদি আরো সন্তান চান, চাকরি চালিয়ে নিতে চান, সঙ্গে সঙ্গে সন্তানের যত্ন নিতে চান তাহলে বাস্তবতা হলো, আমাদেরকে সেটা মেনে নিতে হবে।

উল্লেখ্য, গত বছর পার্লামেন্টের ভিতরে অধিবেশন চলাকালে শিশুকে বুকের দুধ পান করানোর অনুমতি দেয়ার আগে পর্যন্ত নিম্নকক্ষের প্রতিনিধিরা তাদের শিশু সন্তানদের শুধু পার্লামেন্টারি অফিসে বা পাবলিক গ্যালারি পর্যন্ত নিয়ে যেতে পারতেন। তবে ২০০৩ সাল থেকে সিনেট সদস্যদের অধিবেশন চলাকালে শিশুকে বুকের দুধ পান করানোর অনুমতি আছে।

তবে এটি বিশ্বের বিভিন্ন দেশের জন্য একটি স্পর্শকাতর ইস্যু। শুধু মুসলিম দেশেই নয়, এ নিয়ে স্পেনেও বিতর্ক রয়েছে। ২০১৬ সালে স্পেনের পোডেমোস পার্টির এমপি ক্যারোলাইনা বেসকানসা তার পুত্রসন্তানকে পার্লামেন্টের ভিতরে নিয়ে গিয়েছিলেন। সেখানেই তিনি ওই শিশুকে বুকের দুধ পান করিয়েছিলেন।

এতে তীব্র সমালোচনা ও নিন্দার মুখে পড়তে হয় তাকে। গত বছর বৃটেনের হাউজ অব কমন্সে বুকের দুধ পান করানোর অনুমতি দেয়া উচিত বলে সুপারিশ করা হয়েছিল।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close