এশিয়া জুড়ে

সংলাপে বসবেন মোদি-নওয়াজ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: কাজাখস্তানে সাক্ষাত হতে পারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে। নওয়াজ শরীপের উপদেষ্টা সারতাজ আজিজ এমন ইঙ্গিত দিয়েছেন।

আগামী মাসে কাজাখস্তানে অনুষ্ঠেয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের পাশাপাশি দু’নেতার সাক্ষাতের ইঙ্গিত দেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।

এতে বলা হয়, তাদের মধ্যে এমন বৈঠক হবে কিনা তা নিয়ে এখনই বলা কঠিন। তবে বুধবার পাকিস্তানের ন্য নেশন পত্রিকা সারতাজ আজিজকে উদ্ধৃত করে ওই সাক্ষাতের ইঙ্গিত দিয়েছে। সারতাজ আজিজ বলেছেন, যদি অন্য পক্ষ (ভারত) আগ্রহ দেখায় তাহলে বৈঠকের বিষয় বিবেচনা করবে পাকিস্তান। তিনি এ সময় এসসিও সম্মেলনকে পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে আখ্যায়িত করেন।

বলেন, এর মধ্য দিয়ে সংগঠনটির স্থায়ী সদস্য হতে যাচ্ছে পাকিস্তান। সম্প্রতি একটি খবর ছড়িয়ে পড়েছে যে, ভারতীয় ব্যবসায়ী ধনকুবের স্বজ্জন জিন্দাল পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেছেন। এ সময় তিনি ভারতীয় প্রধানমন্ত্রীর বার্তা পৌঁছে দিয়েছেন তার কাছে।

ফলে জোর আলোচনা চলছে, নওয়াজ শরীফ ও নরেন্দ্র মোদির মধ্যে ওই আলোচনা হতেও পারে। সারতাজ আজিজ বলেছেন, ভারতীয় গুপ্তচর কুলভূষণ যাদবের মৃত্যুদ- ও ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের রায়ের বিষয়ে ভারতের আবেদন বিশেষভাবে বিবেচনা করছে পাকিস্তান।

ওদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র এক কর্মকর্তা বলেছেন, নিকট প্রতিবেশীর সঙ্গে সীমান্ত উত্তেজনা কমিয়ে আনতে শুরু হয়েছে কূটনৈতিক তৎপরতা। ওই সূত্র বলেন, সীমান্ত নিয়ে উত্তেজনাকর পরিস্থিতিতে সংঘাত করার সক্ষমতা কারো নেই। তাই আমরা সব ভুল বোঝাবুঝি মিটিয়ে ফেলতে চাই আলোচনার মাধ্যমে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close