গ্যালারী থেকে

আর্থিক কেলেঙ্কারীতে বার্সেলোনার সাবেক সভাপতি গ্রেপ্তার

গ্যালারী থেকে ডেস্ক: অর্থ পাচার ও আত্মসাতের অভিযোগে বার্সেলোনার সাবেক সভাপতি সান্দ্রো রোসেলকে গ্রেপ্তার করলো স্পেনের পুলিশ।

কাতালোনিয়া শহর থেকে তারসঙ্গে তার স্ত্রীকেও গ্রেপ্তার করা হয়েছে। ৫৩ বছর বয়সী সান্দ্রো রোসেল ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সভাপতি ছিলেন। তার বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগ অনেক পুরোনো।

২০১৩ সালে ব্রাজিলের ক্লাব সান্তোস থেকে নেইমারকে বার্সেলোনায় ভেড়ানোর ব্যাপারে যে অনিয়ম হয় তাতে জড়িত ছিলেন তিনি। স্প্যানিশ আদালত তার অনিয়মের তদন্ত করার পদক্ষেপ দিলে তিনি বার্সেলোনার সভাপতির পদ ছেড়ে দেন।

ওই ঘটনার জন্য ২০১৬ সালে জুনে বার্সেলোনাকে ৫.৫ মিলিয়ন ইউরো জরিমানা দিতে হয়। এছাড়া বার্সেলোনার বিরুদ্ধে যে কর ফাঁকির অভিযোগ ওঠে তারও নাটের গুরু ছিলেন সান্দ্রো রোসেল। তবে এবার তাকে গ্রেপ্তার করা হয়েছে অন্য অভিযোগে।

বিশ্ব ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা ফিফার কর্মকর্তাদের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাতের বিষয়ে বছর দুয়েক আগ থেকে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই। এর আগে ফিফার বেশ কয়েকজন সাবেক কর্তাকে তদন্তের জন্য গ্রেপ্তার করেছে তারা। তেমনই এক অনিয়মের অভিযোগে স্প্যানিশ পুলিশের সহযোগিতায় রোসেলকে গ্রেপ্তার করেছে এফবিআই।

রোসেল এক সময় বিখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি’র ব্রাজিলের প্রধান নির্বাহি ছিলেন। তখন ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতি রিকার্ডো টেক্সেইরার সঙ্গে তার গলায় গলায় ভাব ছিল। তারা দু’জন মিলে ব্রাজিলের প্রীতি ম্যাচের আয়োজন করতেন। ওই ম্যাচ আয়োজন থেকে তারা দু’জন অতিরিক্ত কমিশন গ্রহণ করতেন।

২০০৮ সালের পর্তুগালের সঙ্গে ব্রাজিলের একটি প্রীতি ম্যাচ আয়োজন থেকে তারা অবৈধভাবে লাভ গ্রহণ করে বলে সরাসরি অভিযোগ ওঠে। এছাড়া তার বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগও রয়েছে। সবকিছু মিলিয়ে তার অনিয়মের তদন্ত করার জন্য গ্রেপ্তার করা হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close