ইউরোপ জুড়ে

ভয়াবহ ঝড়ে লণ্ডভণ্ড মস্কো

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: গেলো শত বছরের মধ্যে সবচয়ে ভয়াবহ ঝড়ে লণ্ডভণ্ড হয়েছে রাশিয়ার রাজধানী মস্কো। এতে অন্তত ১২ জন নিহত ও দেড়শতাধিক আহত হয়েছেন।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ঘন্টায় ১১০ কিলোমিটার বেগে রাজধানী মস্কোর ওপর দিয়ে ঝড় বয়ে যায়। যা স্থানীয়দের কাছে একেবারেই অপরিচিত পরিস্থিতি। তীব্র বাতাসে বিধ্বস্ত হয় বহু স্থাপনা।

মস্কোর সরকারি স্বাস্থ্য বিভাগের প্রধান আলেক্সি ক্রিপুন জানান, গত রাতে মোট ৩৮ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়। হাসপাতালে এখনো ১০৮ জন ভর্তি রয়েছে। এদের অধিকাংশের অবস্থা স্থিতিশীল হলেও আটজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

উপড়ে পড়ে প্রায় সাড়ে তিন হাজার গাছ। বন্ধ হয়ে যায় বহু সড়কের যান চলাচল। বিদ্যুৎ সরবরাহ লাইন ছিড়ে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে বেশ কয়েকটি এলাকা। একই কারণে ব্যাহত হয় টেলিফোন যোগাযোগ ব্যবস্থা। নিহতদের বেশিরভাগই গাছ পড়ে ও বজ্রপাতে মারা গেছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ থেকে জানানো হয়, আকস্মিক বন্যার শঙ্কায় স্টাভরোপোল অঞ্চলের অন্তত ৬০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

রাশিয়ার জরুরি সহায়তা মন্ত্রণালয় জানায়, ঝড়ে মস্কোসহ রাশিয়ার মধ্য অঞ্চলের অন্তত ২০টি জনবসতি ক্ষতিগ্রস্ত হয়েছে। এক হাজারেরও বেশি গাছপালা উপড়ে পড়েছে। অন্তত ৩০টি বাড়ির অবকাঠামোগত ক্ষতি হয়েছে।

এ ছাড়া মস্কো উপশহরের বেশ কয়েকটি এলাকায় বিদ্যুতের খুঁটি উল্টে পড়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে বিদ্যুৎ সরবরাহ।

মস্কোর জরুরি বিভাগ জানায়, গতকাল বেলা সাড়ে তিনটার দিকে হঠাৎ আকাশ কালো করে দমকা বাতাস বইতে শুরু করে। এরপর প্রায় আড়াই ঘণ্টা ধরে চলা ঝড়ের সময় মস্কো ও আশপাশের অঞ্চলে বজ্রপাতসহ মুষলধারে বৃষ্টি হয়।

গতকালের মস্কোর প্রকৃতির এমন তাণ্ডবলীলার ছবি ও ভিডিও অনেককেই সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করতে দেখা গেছে।

ঘূর্ণিঝড়ের নিহত প্রত্যেকের পরিবারকে এক মিলিয়ন রুবল করে অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন মস্কোর মেয়র সের্গেই সাবইয়ানিন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close