আরববিশ্ব জুড়ে

জঙ্গলে জন্ম নিচ্ছে জঙ্গিদের ধর্ষণের সন্তান

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সোমালিয়ার আল-শাবাব জঙ্গিগোষ্ঠী শুধু পুরুষদেরই নয়, কৌশলে নারীদেরও দলে টানছে। আর জঙ্গিরা এসব নারীকে ধর্ষণ করছে। এতে অন্তঃসত্ত্বা হয়ে গেলে মহিলারা সে সন্তান জন্ম দিচ্ছেন জঙ্গলে। এটি নাকি সংগঠনটির সংগঠিত কর্মসূচিগুলোর একটি।

আল-শাবাবের হাত থেকে সম্প্রতি পালিয়ে আসা ফেথ নামের(প্রতীকী নাম) নারী বিবিসিকে এসব কথা নিয়েছেন।

ফেথ জানান, এক দম্পতি তাকে চাকরির প্রস্তাব দেন। তাতে রাজি হলে ১৪ যাত্রীর সঙ্গে তাকে একটি বাসে তোলা হয়। তাদের যে পানি দেয়া হয়েছিল তাতে চেতনানাশক ওষুধ মেশানো ছিল। জ্ঞান ফিরলে তিনি সবাইকে একটি ঘরে দেখতে পান।

তিনি জানান, ওই ঘরেই তাদের ধর্ষণ করা হয়। পরে তাকে ফের অচেতন করা হয়। জ্ঞান ফেরার পর তিনি নিজেকে আবিষ্কার করেন একটি ঘন জঙ্গলে। সেখান থেকে পালানোর চেষ্টা করলে তাকে মেরে ফেলা হবে বলে হুমকি দেয়া হয়।

সেখানে তিন বছর কাটান উল্লেখ করে ফেথ জানান, সোমালি একদল পুরুষের জন্য তাকে রান্না করতে হতো। ধর্ষণের শিকার হয়ে তিনি অন্তঃসত্ত্বা হয়ে যান। ওই জঙ্গলে আমাকে একাই সবকিছু করতে হয়। শেষ পর্যন্ত আমি সন্তান জন্ম দিতে সক্ষম হই।

তিনি জানান, বনের ভেতর ভেষজ গাছের সন্ধানে যাওয়া এক কবিরাজের মাধ্যমে সেখান থেকে পালিয়ে আসতে পারেন তিনি। বনের মধ্যে বেড়ে ওঠায় পশুর মতো হয়ে পড়েছিল তার শিশুটি।

ফেথ ছাড়াও আরো বেশ ক’জন নারী এভাবেই বনের মধ্যে সন্তান জন্ম দেয়ার কথা বিবিসিকে জানিয়েছেন।

আল-শাবাবের সাবেক স্ত্রী সারাহ বলেন, পরবর্তী প্রজন্মের জঙ্গিদের জন্ম দেয়ার জন্য আল-শাবাবের সংগঠিত কর্মসূচি রয়েছে। এটা কোনো কাকতালীয় ঘটনা নয়। লড়াইয়ের জন্য জঙ্গি তৈরির জন্য এটা আল-শাবাবের সংগঠিত কর্মসূচির অংশ।

তিনি বলেন, মানুষ জোগাড় করে সোমালিয়ায় ঘন জঙ্গলে ক্যাম্পে রাখা বেশ কঠিন। আর এক্ষেত্রে শিশুদের সহজে ব্যবহার করা যায়। আমি যে ক্যাম্পে ছিলাম, সেখানে অনেক নারীকে দিয়ে ক্যাম্পে আরো নারী সরবরাহের কাজ করানো হতো। ওই ক্যাম্পে থাকা ৩০০ নারীর বেশির ভাগই ছিল কেনিয়ার।

সোমালিয়ায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য লড়াই করছে আল-শাবাব। তারা প্রতিবেশী দেশগুলোতে হামলা চালাচ্ছে। মোম্বাসা ও কেনিয়ার অন্য উপকূলীয় অঞ্চল থেকে খ্রিস্টান ও মুসলিম সম্প্রদায়ের তরুণী ও বয়স্ক নারীদের জোর করে তুলে নেয়া হয়।

তাদের প্রথমে বিদেশে বা অন্য শহরে ভালো পারিশ্রমিকের কাজের প্রতিশ্রুতি দেয়া হয় এবং পরে তাদের অপহরণ করা হয়। সূত্র: বিবিসি

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close