আরববিশ্ব জুড়ে

আবারো রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছে সিরিয়া

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সিরিয়ায় ক্ষমতাসীন আসাদ সরকার আবারো রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির অভ্যন্তরে ভয়াবহ রাসায়নিক হামলার ‘সম্ভাব্য প্রস্তুতি’ সনাক্ত করেছেন তারা। ফলে এ ধরণের কর্মকাণ্ড থেকে সরে আসতে আসাদ সরকারকে কড়া সতর্কবার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, গত এপ্রিলের মতোই একই কায়দায় রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছে সিরিয়ার সরকার। এমন পদক্ষেপ থেকে সরে না আসলে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ‘চড়া মূল্য’ দিতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, রাসায়নিক হামলা মানবতাবিরোধী। এতে বহু মানুষের একযোগে বিভীষিকাময় মৃত্যু হয়। সিরিয়ার সরকার এ ধরণের হামলা চালিয়ে বেসামরিক লোকজনকে হত্যা করতে পারে না।

সিরিয়ায় মার্কিন বাহিনী আইএসের বিরুদ্ধে লড়াই করছে অনেকদিন ধরে, কিন্তু এর মধ্যেই যদি সরকারের দ্বারাই দেশটিতে রাসায়নিক হামলা চালানো হয়, তাহলে আসাদ ও তার বাহিনীকে এর ভয়াবহ জবাব দেয়া হবে’ বলেও জানিয়েছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, চলতি বছরের ৩ এপ্রিল সিরিয়ার সরকারি বাহিনী খান শেইখুনে বিদ্রোহীদের ওপর রাসায়নিক গ্যাস হামলা চালায়। এতে নারী ও শিশুসহ অন্তত ৮৯ জনের প্রাণহানি ঘটে। পরে এই রাসায়নিক হামলার অভিযোগে ৭ এপ্রিল সিরিয়ার শায়ারাত বিমানঘাঁটিতে ৫৯ টি টমাহক ক্ষেপণাস্ত্র ছুড়ে মার্কিন সেনাবাহিনী।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close