জাতীয়

মুক্তিযোদ্ধা শহীদুল মামা আর নেই

শীর্ষবিন্দু নিউজ: একাত্তরের গেরিলা কমান্ডার মুক্তিযোদ্ধা শহীদুল হক আর নেই। মুক্তিযুদ্ধে মামা বাহিনী’র এ বীর মুক্তিযোদ্ধা শুক্রবার রাতে কাতারের রাজধানী দোহার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)।

দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও কিডনি জটিলতায় ভুগছিলেন তিনি। সুইডেনে বসবাসকারী শহীদুল হক গত ২৮শে জুন বাংলাদেশ থেকে সুইডেন যাবার পথে প্লেনে অসুস্থ হয়ে পড়লে তাকে কাতারের রাজধানী দোহার একটি হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার রাতে সেখানে তার মৃত্যু হয়।

গণমাধ্যমকে তার শ্যালিকা সৈয়দা শরিফুন্নেসা জানিয়েছেন, কাতার থেকে তার মরদেহ সুইডেনে নেয়া হবে। সুইডেনেই তার দাফন সম্পন্ন হবে। উল্লেখ্য, মুক্তিযুদ্ধের পর ঢাকার মিরপুর-মোহাম্মদপুর এলাকায় বিহারীদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়েছিলেন এ গেরিলা কমান্ডার।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের অন্যতম এ প্রতিষ্ঠাতা দুই যুগের বেশি সময় সপরিবারে স্থায়ীভাবে সুইডেনে বসবাস করছিলেন। একাত্তরের যুদ্ধাপরাধের বিচার শুরুর পর প্রবাস থেকে দেশে ফিরেছিলেন তিনি। যুদ্ধাপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাক্ষ্যও দিয়েছিলেন।

যুদ্ধাপরাধের বিচারে আবদুল কাদের মোল্লার যাবজ্জীবন সাজা হওয়ার পর শাহবাগে গণজাগরণ মঞ্চের নেতৃত্বে যে আন্দোলন গড়ে উঠেছিল, তাতে সক্রিয় থেকে তরুণ প্রজন্মকে উজ্জীবিত করেছিলেন তিনি। শহীদুল হকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং যুদ্ধাপরাধীদের বিচারে জনমত গঠনে বীর মুক্তিযোদ্ধা শহীদুল হক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close