লন্ডন থেকে

বডি ক্যামেরা ব্যবহার করবে টাওয়ার হ্যামলেটস পুলিশ: বিডব্লিউভি লাগানো ইউনিফর্ম পরিধান করবে লন্ডনের ৩২টি বারার অফিসাররা

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: আগামী কয়েক মাসে লন্ডনের ৩২ টি বারায় এবং সম্মুখ কাতারে দায়িত্বরত বিশেষায়িত পদের অফিসার যেমন আগ্নেয়াস্ত্র বহনকারী অফিসাররাও বিডব্লিউভি লাগানো ইউনিফর্ম পরিধান করবেন।

তেমনি অপরাধের শিকার হওয়া ব্যক্তির ন্যায়বিচার প্রাপ্তির প্রক্রিয়া দ্রুত করা এবং পুলিশের কার্যক্রমে অধিকতর স্বচ্চছতা নিশ্চিত করতে টাওয়ার হ্যামলেটস বারায় দায়িত্বরত ৫ শতাধিক পুলিশ অফিসার এবং পুলিশ কমিউনিটি সাপোর্ট অফিসার (পিসিএসও) ভিডিও ক্যামেরা (বডি ওর্ন ভিডিও বা বিডব্লিউভি) লাগানো পোষাক পরিধান করবেন।

পুলিশ অফিসারদের ইউনিফর্মে ক্যামেরা লাগানো থাকবে এবং ধারনকৃত ফুটেজ তদন্ত কার্যক্রমে সাক্ষ্য প্রমাণ হিসাবে ব্যবহৃত হবে। চলতি গ্রীস্মকালীন সময়ের মধ্যে লন্ডনে ২২ হাজার ক্যামেরা পুলিশ অফিসারদের প্রদান করা হবে।

চলতি গ্রীস্মের মধ্যে লন্ডনের ২২ হাজার পুলিশ অফিসারকে এই ক্যামেরা সরবরাহ করা হবে। কাউকে রেকর্ড করার আগে তাকে অবহিত করা হবে। যখন ক্যামেরা রেকর্ডিং করবে, তখন ক্যামেরার মধ্যখানে অতি উজ্জল লাল বাতি ফ্লাশ করতে থাকবে এবং কার্যকর অবস্থায় ধারাবাহিকভাবে বিপ শব্দ করবে।

টাওয়ার হ্যামলেটসে সমাজবিরোধী আচরণজনিত কার্যকলাপ রোধ এবং অপরাধের মাত্রা কমিয়ে আনতে আমাদের প্রচেষ্টায় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি হাতিয়ার হিসেবেই আমরা এটাকে দেখছি। এটি টাওয়ার হ্যামলেটসকে অধিকতর নিরাপদ জনপদেই শুধু পরিণত করতে সাহায্য করবে না। এর ফলে পুলিশি কার্যক্রমের ওপর আস্থা আরো বৃদ্ধি পাবে।

ধারনকৃত সকল ফুটেজ আইনগতভাবে সুরক্ষিত থাকবে। যে ভিডিও ফুটেজগুলো সাক্ষ্য প্রমাণ হিসেবে কিংবা পুলিশী উদ্দেশ্যে ব্যবহৃত হবে না তা ৩১ দিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। যদি কোন বাসিন্দা তার ধারনকৃত ফুটেজ দেখতে চান তাহলে তথ্যের স্বাধীনতা ও তথ্য সুরক্ষা আইনের আওতায় ঘটনার ৩১ দিনের মধ্যে লিখিতভাবে আবেদন করতে পারবেন।

টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এই উদ্যোগে গভীর সন্তোষ প্রকাশ করে বলেন, আমাদের বারায় পুলিশ অফিসাররা দায়িত্ব পালনকালে ভিডিও ক্যামেরা সাঁটানো পোষাক পরিধান করবেন। এই ক্যামেরা পুলিশী কার্যক্রমে অধিকতর স্বচ্ছতা এবং তাদের ওপর গণআস্থা বাড়াতে সাহায্য করবে। টাওয়ার হ্যামলেটস এনফোর্সমেন্ট অফিসাররা ইতিমধ্যেই এই ক্যামেরা ব্যবহার করছেন।

মেয়র বলেন, কমিউনিটির সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে আমরা পুলিশের সাথে অত্যন্ত ঘনিষ্টভাবে কাজ করে যাচ্ছি এবং অপরাধির বিরুদ্ধে যথাযথ আইনী পদক্ষেপ নিতে নতুন এই ক্যামেরা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণ ধারন করতে সাহায্য করবে।

এ প্রসঙ্গে বারা কমান্ডার ফর টাওয়ার হ্যামলেটস, চিফ সুপারেন্টেন্ডেন্ট সু উইলিয়ামস বলেন, তদন্ত কার্যক্রমের সততা নিশ্চিত করতে এবং ঘটনার মোকাবেলায় আমাদের কার্যকারিতা বাড়াতে এই বডি ওর্ন ভিডিও (বিডব্লিউভি) সাহায্য করবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close