বিস্ময়কর

বয়স ৫০ বছর, উচ্চতা ২৯ ইঞ্চি

বিস্ময়কর ডেস্ক: ভারতের বাশরি লাহ। বয়স তার ৫০ বছর। কিন্তু উচ্চতা মাত্র ২৯ ইঞ্চি। যখন তার বয়স ৫ বছর তখন থেকেই তার শরীরের বৃদ্ধি থেমে গেছে।

তারপর থেকে এই উচ্চতা নিয়েই তাকে যাবতীয় কাজ করতে হচ্ছে। ভারতের মধ্য প্রদেশের এক গ্রামে তার বাড়ি। এত কম উচ্চতা বলে তাকে এখন আশপাশের এলাকার মানুষ দেখতে তার বাড়িতে ভিড় জমান।

ফলে নিজের গ্রামে তিনি একজন সেলিব্রেটি হয়ে উঠেছেন। তার ভাই গোপি। তিনি বলেছেন, ৫ বছর বয়সেই বাশরির শারীরিক বৃদ্ধ বন্ধ হয়ে গেছে। পরিবারের সামর্থ না থাকায় তহাকে কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নেয়া হয় নি। কোনো চিকিৎসা দেয়া হয় নি তাকে। ভাই গোপি ও তার স্ত্রী সাথিয়ার সঙ্গে বসবাস করছেন বাশরি। তাকে নিয়ে বিরক্তি নেই ভাই ভাবীর। তারা বরং আনন্দই পান। মনে করেন, বাশরি তাদের সংসারে আশীর্বাদ হয়ে এসেছেন।

গোপি বলেন, তাকে দেখতে বিভিন্ন গ্রামের মানুষ ভিড় জমান আমাদের বাড়িতে। এটা আমাদের কাছে একটি গর্বের বিষয়। বাশরিকে মানুষ ভালবাসে, তার যত্ন নেয়। এতে আমাদের বুকটা আনন্দে ভরে ওঠে। নিজে ছোট্ট একজন মানুষ উচ্চতার দিক থেকে এ নিয়ে বাশরির কোনো মনোবেদনা নেই। তিনি বেশ খোশমেজাজে থাকেন সব সময়।

বাশরি বলেন, উচ্চতা নিয়ে আমার কোনো সমস্যা নেই। আমি অন্য মানুষের মতো কাজ করতে পারি। ঘুমাতে পারি। অন্যরা যা পারে আমিও তাই পারি। স্বাভাবিক মানুষের মতো আমিও খাবার খাই। যাহোক সব মিলিয়ে আমি ঠিক আছি। তার ভাই গোপি বলেন, সাধারণ আর দশটি শিশুর মতোই জন্মেছিল বাশরি। তার উচ্চতা ছিকই ছিল।

কিন্তু আমরা লক্ষ্য করলাম তার বয়স যখন ৫ বছর তখন থেকেই তার উচ্চতা বাড়া বন্ধ হয়ে গেল। আমরা যে এ জন্য তাকে ডাক্তার দেখাবো সে সক্ষমতা আমাদের ছিল না। আমরা গরিব মানুষ। আমি একজন দিনমজুর। তাকে আমি কোথায় নিয়ে যাবো? বাশরি বড় হতে থাকলো। কিন্তু আস্তে আস্তে তার সামনে কঠিন সময় আসতে থাকে। গ্রামের মানুষরা তাকে নিয়ে হাসি তামাশা করে। সেসব দিন পেরিয়ে গেছে। এ কথা স্মরণে আছে বাশরির।

তিনি বলেন, গ্রামের মানুষ আমাকে অনেক জ্বালিয়েছে। তারা আমাকে এলিয়েন বা ভিন গ্রহের আগন্তুক বলে ডাকতো। কিন্তু সেই সময় এখন অতীতের গর্ভে। এখন গ্রামের সব মানুষই আমাকে ভালবাসেন। এখন তিনি ভাই ও ভাবীর সঙ্গে স্থানীয় একটি কারখানায় কাজ করেন। তার ভাবী সাথিয়ার বয়স ৫০ বছর।

তিনি বলেন, বাশরি ইতিবাচক চিন্তাধারা পোষণ করে। এত কম উচ্চতা হওয়ার কারণে তার মধ্যে কোনো অনুতাপ নেই। এ নিয়ে সে অনুতপ্তও নয়। সে চায় তার চারপাশে ভাল মানুষরা থাকুক। বাশরি বলেন, আমি কখনো বিয়ে করবো না। এখন যেমন আছি এমনই থাকবো। সব সময় ভাইয়ের সঙ্গে থাকবো।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close