রাধুনী

অল্প সময়ে নাস্তা তৈরির সহজ রেসিপি

রাধুনী ডেস্ক: হুট করেই মেহমান চলে এসেছে ? সামনে দেয়ার মতো কিছু নেই তাই ভাবছেন কি করবেন ? তাই জেনে নিন অল্প সময়ে নাস্তা তৈরির সহজ রেসিপি।

বিফ স্যান্ডউইচ

উপকরণ:

বিফ ১ কাপ, ডিম ১টা, আদা ১ চা-চামচ, শসা এবং গাজর কুচানো ৪ টেবিল-চামচ, গোলমরিচ, টেস্টিং সল্ট স্বাদমতো, তেল পরিমাণ মতো।

প্রণালি:

লবণ, আদা, পেঁয়াজ ও তেল দিয়ে মাংস সিদ্ধ করে নিতে হবে। মাংস ছোট করে কেটে নিয়ে মেয়োনেজ মাখিয়ে পাউরুটির ওপরে বিছিয়ে দিন। গাজর ও শসা কুচিয়ে নিতে হবে। মাংসের মতো মেয়োনেজ মাখিয়ে নিতে হবে। পাউরুটি মাংসের ওপর বিছিয়ে দিতে হবে। শেষে খালি পাউরুটি ওপরে দিয়ে সাইড কেটে নিতে হবে।

বিফ সমুচা

উপকরণ:

ময়দা ২ কাপ, কিমা ১ কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আদা ও রসুন বাটা আধা চা-চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালি:

আদা, রসুন এবং লবণ দিয়ে কিমা সেদ্ধ করে নিন। অন্য হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ ভেজে কিমা এবং কাঁচা মরিচ দিয়ে স্বাদ দেখে নামিয়ে নিন। এবার শক্ত করে মাখান। খামির দিয়ে চারটি ছোট গোলা তৈরি করুন। গোলা দিয়ে রুটি বেলে সাইজ মতো কেটে পুর ভরে সমুচার আকারে বানিয়ে নিন। একটু ময়দা গুলে মুখ আটকে নিয়ে গরম তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।

নুডলস পাকোড়া

উপকরণ:

সিদ্ধ নুডুলস ২ কাপ, মুরগির মাংসের কিমা ১ কাপ, ডিমসিদ্ধ ২টি, নুডলস মসলা ১ টেবিল-চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল-চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল-চামচ ও লবণ পরিমাণমতো।

প্রণালি:

উপকরণ একসঙ্গে মাখিয়ে ডিম চটকে সব পাকোড়ার আকারে বানিয়ে নিন। এর পর ডুবোতেলে বাদামি রং করে ভেজে তুলুন। প্লেটে সাজিয়ে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

ফ্রেঞ্চ ফ্রাই

উপকরণ

আধা কেজি মাঝারি সাইজের আলু, ১ চিমটা হলুদ, সামান্য লবণ, ১ পোয়া তেল

প্রণালি:

প্রথমে আলুকে খোসা ছাড়াতে হবে। খোসা ছাড়ানো আলুকে আংগুলের সাইজে ফালি ফালি করে কেটে নিতে হবে। এরপর ফালি করা আলুগুলো ঠান্ডা পানিতে সামান্য লবণ মিশিয়ে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে।

১০-১৫ মিনিট পর আলুর ফালিগুলো লবণ পানি থেকে ছেঁকে নিতে হবে। পানি ঝরানো হলে আলুর ফালিগুলোকে সামান্য লবণ ও ১ চিমটা হলুদ দিয়ে ভালভাবে মাখিয়ে নিতে হবে।

তেল গরম হলে অল্প অল্প করে মাখানো আলুর ফালিগুলো তেলে দিয়ে আস্তে আস্তে ভাজতে হবে। লালচে আর মুচমুচে হয়ে আসলে ছাঁকনি ছেঁকে তেল থেকে ফ্রেঞ্চ ফ্রাই তুলে নিতে হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close