লন্ডন থেকে

উত্তর লন্ডনের ক্যামডেন লক মার্কেটে ভয়াবহ আগুন: ব্যাপক ক্ষয়ক্ষতির আংশকা

শীর্ষবিন্দু নিউজ: ভয়াবহ আগুনে জ্বলছে লন্ডনের ক্যামডেন লক মার্কেট। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ৭০ জন দমকল কর্মী ও ১০টি ফায়ার ইঞ্জিন।

রোববার রাতে সৃষ্ট আগুনে পুড়ে গেছে ওই মার্কেটের বেশির ভাগ অংশ। কয়েক মাইল দূর থেকেও আকাশে দেখা যাচ্ছিল আগুনের শিখা।

স্থানীয় সময় সোমবার সকালে ক্যামডেন মার্কেটের ৩টি ফ্লোর ও ছাদে আগুন ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে লন্ডন ফায়ার ব্রিগেড কর্তৃপক্ষ। তবে এখনো আগুন লাগার কারণ জানা সম্ভব হয়নি।

এ সময় চারপাশের এলাকা অন্ধকার ধোয়ায় ছেঁয়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত ৭০ জনেরও বেশি অগ্নিনির্বাপণকারী তা নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছিলেন।

লন্ডন ফায়ার ব্রিগেড বলেছে, তারা মধ্যরাতের সামান্য আগে ওই ঘটনাস্থলে ১০টি ফায়ার ইঞ্জিন পাঠিয়েছে। তবে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও আন্দাজ করা যাচ্ছে না।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যেসব ছবি প্রকাশ হয়েছে তাতে দেখা যাচ্ছে আগুনের ভয়াবহতা। অনেক প্রত্যক্ষদর্শী বলেছেন, তারা কয়েক মাইল দূর থেকে আগুন ও ধোয়া দেখতে পেয়েছেন।

ওই মার্কেটের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় তলায় দাউ দাউ করে আগুন জ্বলছে। আগুন জ্বলছে এর ছাদেও। এ খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ।

প্রত্যক্ষদর্শী হোয়ান রিবস (২৪) বলেছেন, আমরা পুলিশকে খবর দিয়েছি। কারণ, এ এক ভয়াবহ আগুন। দাউ দাউ করে আগুন আকাশের দিকে উঠে যাচ্ছিল। তা ছাড়া তা ছড়িয়ে পড়ছিল আশপাশে। দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ছিল আগুন। লোকজন শুধু তাকিয়ে দেখছিল।

এক পর্যায়ে আতঙ্ক দেখা দেয় যে, ভবনটি যেকোন সময় বিস্ফোরিত হয়ে ধসে পড়তে পারে। এর ভিতরে রয়েছে কিছু রেস্তোরাঁ ও কিচেন। ফলে সেখানে দাহ্য পদার্থ থাকার সম্ভাবনাই বেশি।

ফলে সেখান থেকে আগুন আরও বেগ পেয়ে ভবনটি ধসে পড়ার আশঙ্কায় পেয়ে বসে সবাইকে। ওদিকে অগ্নিনির্বাপনের পাশাপাশি অন্যান্য জরুরি সেবা দানকারী বিভাগগুলোকে ডেকে পাঠানো হয়েছে।

তবে লন্ডন এম্বুলেন্স সার্ভিস বলেছে, তারা কাউকে চিকিৎসা দেয় নি। রাত ৩টা ২০ মিনিটের দিকে অগ্নিনির্বাপকরা আগুন কিছুটা নিয়ন্ত্রণে আনে। কিন্তু অনেক স্থানে এখনও আগুন জ্বলছে। কি কারণে এ অগ্নিকা- তা জানা যায় নি।

ক্যামডেন মার্কেট এলাকাটি পর্যটকদের অন্যতম পরিচিত স্থান। এ মার্কেটে ১ হাজার দোকান রয়েছে। ১৯৭৪ সালে তৈরি হওয়া এ মার্কেটটিতে প্রতিবছর ২৮ মিলিয়ন ক্রেতা পরিদর্শন করেন।

এদিকে ঘটনাস্থলের সামনে বিপুল পরিমাণ পুলিশও মোতায়েন করা হয়েছে।  এর আগে গেলো মাসের ১৩ জুন শহরের পূর্ব লন্ডনের গ্রেনফেল টাওয়ারে আগুনে ৮০ জন নিহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close