ইউরোপ জুড়ে

৭৫ বছর পর মিললো সুইস দম্পতির মৃতদেহ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সুইজারল্যান্ড থেকে ৭৫ বছর আগে নিখোঁজ এক দম্পতির খোঁজ মিলেছে। তবে জীবত অবস্থায় নয়। তাদের দেহ পাওয়া গেছে হিমায়িত অবস্থায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আল্পসে নিজেদের খামারের কাছে নিখোঁজ হয়েছিলেন মারসেলিন ও ফ্রাঁসিনে দুমোলিন দম্পতি। সে ১৯৪২ সালের ১৫ই আগস্টের কথা। ওই সময়ে তারা বাড়ির কাছে একটি মাঠ থেকে গরুর দুধ দহন করতে বেরিয়েছিলেন।

তারপর তারা আর ফিরে আসেন নি। অবশেষে তানফ্লেউরন হিমবাহের ভিতর হিমায়িত অবস্থায় উদ্ধার করা হয়েছে তাদের মৃতদেহ। ঠান্ডায় তা মমি হয়ে গেছে। এ দম্পতির রয়েছে ৬ সন্তান। ওই হিমবাহে গত সপ্তাহে নিজের দায়িত্ব পালন করতে যান একজন শ্রমিক। তিনি এ সময় হিমায়িত অবস্থায় ওই দেহ দুটি দেখতে পান। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৬০০ মিটার উঁচুতে একটি স্কি রিসোর্টের কাছে পাওয়া যায় তা।

গ্লেসিয়ার ৩০০০ রিসোর্টের পরিচালক বার্নহার্ড তচানেন বলেছেন, তিনি দৃষ্টি মেলে দেখতে পান ছোট পাথরের মতো কিছু। একই স্থানে অনেক। রেডিও টেলিভিশন সুইসি’কে তিনি বলেছেন, আমি কাছাকাছি গিয়ে দেখতে পাই সেখানে হিমায়িত অবস্থায় পড়ে আছে ব্যাকপ্যাক, ঘড়ি, একটি কাচের বোতল ও বুট। এগুলো অনেক দশক আগের।

ওই দম্পতিকেও পাওয়া যায় হিমায়িত অবস্থায়। এ সময় তারা ছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার পোশাক পরা। দু’জন একজন অন্যজনের খুব কাছাকাছি ছিলেন। ওই দম্পতির সবার চেয়ে ছোট মেয়ের বয়স এখন ৭৯ বছর। তার নাম মারসেলিনে উদ্রি-দুমোউলিন।

তিনি সুইজারল্যান্ডের পত্রিকা লি ম্যাটিন’কে বলেছেন, বাবা-মার সন্তান হিসেবে আমরা কখনো তাদেরকে খোঁজা বাদ দিই নি। সারা জীবন তাদেরকে খুঁজেছি আমরা বিরতিহীন। আমরা মনে করতাম একদিন তাদের অন্ত্যেষ্টিক্রিয়া আমরা সম্পন্ন করতে পারবো। এই দম্পতির আরেক মেয়ে মোনিক গাউচশি-দুমোউলিন।

তিনি রেডিও টেলিভিশন সুইসি’কে বলেছেন, ঘটনার দিন সকালে বাবা মা উপত্যকায় হাঁটছিলেন। সেদিনটা ছিল খুব চমৎকার আবহাওয়ার। বাবা সেদিন গান গাইছিলেন। সেই ছিল তাদেরকে আমার শেষ দেখা।

তারপর তারা হারিয়ে যান। ফলে তারপর থেকে ছোট বোন ও ভাইদের দেখাশোনার দায়িত্ব পড়ে আমার কাঁধে। মা ছিলেন একজন স্কুলশিক্ষক। বাবা জুতা তৈরি করতেন। এখন তাদের আনুষ্ঠানিক পরিচয় নিশ্চিত করতে ডিএনএ পরীক্ষা করে নিশ্চিত হবে দ্য ইন্সটিটিউট অব ফরেনসিক মেডিসিন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close