স্বদেশ জুড়ে

কুড়িগ্রামে READ প্রকল্পের আওতায় IAT Apps বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

শীর্ষবিন্দু নিউজ: স্থায়ী উন্নয়ন  লক্ষ্যমাত্রার  ৪ নং ধারায় মানসম্মত শিক্ষা অর্জনের লক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত, ইউএসএআইডি এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহযোগিতায়,  আরডিআর এস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত, READ প্রকল্প কুড়িগ্রাম সদর এবং উলিপুর উপজেলার মোট ১৩২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের পঠন দক্ষতা উন্নয়নে কাজ করছে।

তারই ধারাবাহিকতায় অনলাইনে ট্যাব এর সহায়তায় শিক্ষার্থীদের পঠন অগ্রগতি যাচাইয়ের লক্ষে ১৭-১৮ জুলাই ২০১৭ অর্ণব প্যালেস কুড়িগ্রাম এ দু‘দিনের আইএটি এ্যাপস বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ শেষ হয়েছে।

উক্ত প্রশিক্ষণে READ প্রকল্পভুক্ত ২০টি বিদ্যালয়ের ৪০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণ প্রশিক্ষণ পরবর্তীতে প্রকল্প থেকে সরবরাহকৃত ট্যাব এর মাধ্যমে প্রতি চার মাস অন্তর প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পড়ার অগ্রগতি যাচাই করবেন এবং যাচাই পরবর্তীতে শিক্ষার্থীদের পঠন সীমাবদ্ধতা চিহ্নিত করে শিক্ষকগণ তাদের শিখন শেখানো নির্দেশনায় পরিবর্তন আনয়নের মাধ্যমে উক্ত শিক্ষার্থীদের সীমাবদ্ধতা দূরীকরণে নিবিড় সহযোগিতা প্রদান করবেন।

উক্ত প্রশিক্ষণে সেভ্য দ্য চিলড্রেন এর পক্ষে হাসান ইমাম, ডেপুটি ম্যানেজার (এমআইএস) ও ফেরদৌসী  ফাতেমা, এমআইএস অফিসার এবং মো: হাবিব সাত্তি, সিনিয়র টেকনিক্যাল অফিসার (এমএন্ডই), READ প্রকল্প, আরডিআরএস বাংলাদেশ সহায়কের ভূমিকা পালন করেন। প্রশিক্ষণটি পর্যবেক্ষণ করেন চাং হা লি, রিচার্স ফলো ইউএসএ। 

মোঃ নুরুজ্জামান, প্রকল্প সমন্বয়কারী,  READ প্রকল্প, আরডিআরএস বাংলাদেশ, রংপুর প্রশিক্ষণে তার স্বাগত বক্তব্যে বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে আমাদের কুড়িগ্রাম জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য এই প্রথম একটি আধুনিক পদ্ধতি ব্যবহার করতে যাচ্ছে।

তিনি আশা করেন এই পদ্ধতি ব্যবহারে মাধ্যমে শিক্ষকগণ তাদের পেশাগত দক্ষতা উন্নয়নের ব্যাপক সুযোগ পাবেন। এক্ষেত্রে তিনি সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close