শিক্ষাঙ্গন

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে মেয়েদের গড় পাসের হার ৭০.৪৩ শতাংশ আর ছেলেদের ৬৮.৬১: শতভাগ পাস ৫৩২টি প্রতিষ্ঠানে, সবাই ফেল ৭২ প্রতিষ্ঠানে

শীর্ষবিন্দু নিউজ: গতবারের চেয়ে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী পাসের প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৬টি কমেছে। আর কোনো শিক্ষার্থীই পাশ করেত পারেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৪৭টি।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে মেয়েরা ছেলেদের তুলনায় ভালো করেছে। মেয়েদের গড় পাসের হার ৭০.৪৩ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৬৮.৬১ শতাংশ। পরীক্ষা শেষের ৫৯ দিনের মাথায় এবার ফল প্রকাশ হলো।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এ বছর ৫৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পাস করেছেন। গত বছর এ সংখ্যা ছিল ৮৪৮টি। আর ২০১৫ সালে সবাই পাস করেছিল এমন প্রতিষ্ঠানের সংখ্যা এক হাজার ১৩৩টি। অন্যদিকে এবার ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই এইচএসসি পাস করতে পারেনি। গত বছর এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৫টি।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। রবিবার সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুর ১টার দিকে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

প্রকাশিত ফল অনুযায়ী, সারা দেশে গড় পাসের হার দাড়ায় ৬৮.৯১ শতাংশ এবং মোট জিপিএ ৫ শিক্ষার্থীর সংখ্যা ৩৭ হাজার ৭২৬ জন। এর মধ্যে মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭.২০ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১৮১৫ জন। কারিগরী শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ২৬৬৯ জন।

কারিগরিতে পাস ৮১.৩৩ শতাংশ, ৮টি সাধারণ বোর্ডে পাসের হার ৬৬.৮৪ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭.০২ শতাংশ। সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩৩ হাজার ২৪১ জন। আর মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮১৫ জন। আর কারিগরিতে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৬৯ জন শিক্ষার্থী।

দিনাজপুর বোর্ডে পাস করেছে ৬৫.৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৯৮৭ জন। রাজশাহী বোর্ডে পাস করেছে ৭১.৩০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫২৯৪ জন। বরিশাল বোর্ডে পাস করছে ৭০.২৮ শতাংশ।

পরীক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবে। যে কোনও মোবাইল থেকে এসএমএস পাঠিয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

মাদ্রাসা বোর্ডের অধীন আলিম পরীক্ষার ফল জানতে AlIM লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন বর্ণ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ১ হাজার ৭১১ জন। এবার ১০টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৬৮.৯১ শতাংশ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close