বেড়ানো

লাল শহর দেবে জীবনের সেরা ভ্রমণের স্বাদ

বেড়ানো ডেস্ক: মরক্কোর তৃতীয় জনবহুল শহর হলো মারাকেচ। আটলাস মাউন্টেন্স এর সবচেয়ে কাছের শহরও এটি। অনেকেই জানেন না হয়তো, এটা পৃথিবীর ভ্রমণবিলাসী মানুষের অন্যতম গন্তব্য। এটাকে অনেকেই লাল শহর নামেও চেনেন।

অনেকেই মারাকেচকে মুরাকাস নামে ডাকেন। এর অর্থ ‘ঈশ্বরের ভূমি’। বরফাচ্ছাদিত আটলাস মাউন্টেন্স থেকে মাত্র ২০ মাইল দূরেই এই শহরের দেখা মিলবে। এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে ঘোরাঘুরির সেরা সময়। এ শহরে মিলবে ২০০টি মসজিদ। এগুলোর মধ্যে ‘আল কুতুবিয়া’ নজর কাড়বে।

অসাধারণ স্থাপত্যশৈলীর নিদর্শন হিসাবে দাঁড়িয়ে রয়েছে ‘দ্য রয়াল থিয়েটার’। এটা বিখ্যাত এক স্থাপত্য। মাজোরেলি গার্ডেন্স-এ যদি যান তাহলে বিস্ময় আপনাকে ঘিরে ধরবে। সেখানে দেখা পারেন প্রাচীন সময়ের বিভিন্ন উদ্ভিদ।

রোমাঞ্চকর খেলাধূলার মধ্যে রয়েছে কোয়াডবাইক চালানোর আয়োজন। রীতিমতো দল বেঁধে এ কাজটি করতে পারবেন। এটাতে চড়ে দেখতে পারবেন মরুভূমি।

ভ্রমণ বিষয়ক বিভিন্ন ওয়েবসাইট, বিশেষ করে ট্রিপ অ্যাডভাইজ এই শহরকে বিশ্বের সেরা ২৫টি গন্তব্যের একটি হিসাবে চিহ্নিত করেছে।

এই শহরের অধিকাংশ ভবনের রং লালচে। সঙ্গে মিশেছে গোলাপী আভা। দূর থেকে দেখলে এবং রাতের আলোতে এটাকে লাল শহর ছাড়া আর কোনো নামে ডাকতে মন চাইবে না।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close