ইউরোপ জুড়ে

ইউরোপ থেকে ভূয়া ব্রিটিশ পার্সপোর্টধারী প্রায় ১০০ জন আটক

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটেনে ইরানি ও অন্যান্য অঞ্চলের নাগরিকদের অত্যন্ত আধুনিক ও উন্নতমানের ভুয়া কাগজপত্র তৈরি করে ব্রিটিশ, স্প্যানিশ পাসপোর্ট একেবারে হুবহু নকলের মাধ্যমে বাণিজ্যিক ফ্লাইটে করে মানব পাচারের এক অত্যাধুনিক ইরানিয়ান স্মাগলারদের গ্রেফতার করেছে ইউরোপুল পুলিশ।

এই গ্রুপ স্প্যানিশ ডকুম্যান্টস, পাসপোর্টস, বাসস্থানের জন্য একেকজনের কাছ থেকে ২৫,০০০ ইউরো বা ২২.৩৮০ পাউন্ড দাবী করতো। ইউরোপের বিভিন্ন এয়ারপোর্টে, হিথরো সহ আন্তর্জাতিক এই অপারেশনে আজ ১০০ জনকে গ্রেফতার করেছে, যাদের মধ্যে রয়েছে গ্যাং লিডার ও লিয়াজো অফিসারও।

জানা গেছে, ইন্টারসেপ্ট নামের ভুয়া কোম্পানির গ্যাং লিডার আজ হিথরো থেকে ব্রাজিলের উদ্দেশ্যে ফ্লাই করার প্রাক্কালে ব্রিটিশ গোয়েন্দা পুলিশ তাকে এরেস্ট করে। একই সাথে ইউরোপের গোয়েন্দা পুলিশেরা আরো ৭ ইরানি একই সময়ে জার্মানির হ্যামবুর্গ থেকে কমার্শিয়াল এক ফ্লাইটে বোর্ডিং প্রাক্কালে তাদের আটক করা হয়।

একই অপারেশনে ইউরোপের অন্যান্য দেশের বিমান বন্দর থেকে জাল ডকুম্যান্টস ও ভুয়া পাসপোর্ট সহ আরো ৪৪ জনকেও আটক করা হয় স্প্যানিশ পুলিশ মালাগা থেকে ১৪ ইরানিয়ানকে আটক করার পরই জানতে পারে সাউথ স্প্যানেই ইরানি এই গ্রুপের অবস্থান ও অফিস- যেখান থেকে তারা ইউরোপের বিভিন্ন দেশে ও ব্রিটেনে মানব পাচার করে পুলিশের চোখকে ফাকি দিয়ে।

তাদের গ্রুপে ৪২ জনের মতো লোক কাজ করতো যারা স্প্যানিশ, ব্রিটিশ ডকুম্যান্টস, ইইউ কাগজ পত্র, পাসপোর্টস বিক্রি করতো ৫০০ থেকে ৩০০০ ইউরোতে। এদের সহ ১০১ জনই পুলিশের জালে ধরা পড়েছে।

স্প্যানের বাড়িতে তল্লাশির সময়ে শিশু সহ ৭ জন ইরানি নাগরিক, ৪০০ ব্ল্যাংক আইডি কার্ড, ফায়ার আর্মস, ৪০টি জেনুইন ইরানি, স্প্যানিশ, ব্রিটিশ পাসপোর্ট, কম্পিউটর প্রিন্টার জব্দ করেছে স্প্যানিশ পুলিশ।

ইউরোপুল জানিয়েছে, এই গ্রুপ খুবই দক্ষতা, নিপুণতা এবং সংগঠিতভাবে, যার যার দায়িত্ব ভাগাভাগি করে পালন করতো- মাইগ্রেন্ট সংগ্রহ থেকে শুরু করে বিতরন, প্রভৃতি কাজ বিভিন্ন পর্যায়ে সেক্টর ওয়াইজ সম্পন্ন করতো।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close