যুক্তরাজ্য জুড়ে

বাকিংহাম প্রাসাদের কর্মকর্তা-কর্মচারীদের চাকুরী ছাড়ার হিড়িক

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বাকিংহাম প্রাসাদ যেখাসে কাজ করতে অনেক যোগ্যতা সম্পন্ন হয়ে হয়। অনেক উতরাই পেরিয়ে তবেই মেলে স্বপ্নের এই প্রাসাদে কাজের অনুমতি।

ই কাজ করাটা এতই দূরুহ যে ব্রিটেনকে সর্বদা রক্ষায় যে প্রতিস্টান নিযোজিত সেই হোম অফিসে কাজ করার চেয়েও কঠিন এই রাজপ্রাসাদের কাজ। কঠোর নিরাপত্তার আর নিয়ম-শৃংখলার মধ্যে দিয়ে কাজ করতে হয় এখানে।

যাই হোক এবার রাজপ্রাসাদের ভিতরের খবর- নিয়ম অনুযায়ী রানীর পরেই তার ছেলে তার স্থালভিষিক্ত হবেন। বাকিংহাম প্রাসাদের সকল কর্মকান্ডের চলছে সেভাবেই।

অতি সম্প্রতি জানা যায়, রানী দ্বিতীয় এলিজাবেথের ডান হাত বলে খ্যাত স্যার ক্রিস্টোফার গেড চাকুরী ছেড়ে প্রাসাদ ছেড়েছেন বলে প্রভাবশালী গণমাধ্যমে সংবাদ শিরোনাম হচ্ছে। স্যার ক্রিস্টোফারের চাকুরী ছেড়ে চলে যাওয়াতে প্রাসাদেও তোলপাড় হচ্ছে বলে এক্সপ্রেস রিপোর্ট করেছে।

শুধু তাই নয়, আরো অনেকেই চাকুরী ছেড়ে চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। প্রিন্স হ্যারির প্রাইভেট সেক্রেটারি এডওয়ার্ড লেইন ফক্স চাকুরী থেকে ইস্তফার জন্য প্রস্তুতি নিতেছেন। প্রিন্স উইলিয়ামের প্রাইভেট সেক্রেটারি মিগুওল ক্রিস্টমাসের সময়ে চলে যাবেন বলে ব্যাপক গুঞ্জন রয়েছে।

ইতোমধ্যেই রানীর এসিস্ট্যান্ট প্রাইভেট সেক্রেটারি সামান্থা কোহেনও পদত্যাগ করেছেন। ডাচেজ অব ক্যামব্রিজের প্রাইভেট সেক্রেটারি রেবেকা ডিকন এবং প্রিভি পার্সের কিপার স্যার অ্যালেন রেইডও চাকুরী থেকে চলে যাওয়ার ঘোষণা দেয়া হয়েছে। উইলিয়াম এবং কেট হলিডে থেকে প্যালেসে ফিরে আসলেই নতুন সেক্রেটারি নিযুক্ত করবেন বলে জানা গেছে।

রানীর প্রাইভেট সেক্রেটারি, ডেপুটি প্রাইভেট সেক্রেটারি, এসিস্ট্যান্ট প্রাইভেট সেক্রেটারি- এই তিন পোস্ট খুবই তাৎপর্যপূর্ণ। অথচ এই তিন পোষ্টের দুইজনই পদত্যাগ করেছেন। রাজ পরিবারের নতুন আগমনের সাথে খাপ খাওয়াতে অপারগতাই হিসেবে দেখা হচ্ছে। অন্যান্য যারা চলে যাচ্ছেন, তাদের অধিকাংশই সিনিয়র রোল–স্বাভাবিকভাবেই হয়তো চলে যাচ্ছেন।

ধারণা করা হচ্ছে, ৯১ বছর বয়সী রানী তার স্বামী ৯৬ বছর বয়সী ফিলিপের মতোই শীগ্রই হয়তো অবসরে যাবেন। তার স্থলাভিষিক্ত হবেন প্রিন্স ফিলিপ- ভাবী রাজা যিনি শীগ্রই ইংল্যান্ডের রাজা হতে যাচ্ছেন। প্রাসাদ থেকে অনেক গুরুত্বপূর্ণ স্টাফদের চলে যাওয়া বা পরিবর্তনে নতুন ইঙ্গিত বহন করছে বলে অভিজ্ঞ মহলের ধারণা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close